🕓 সংবাদ শিরোনাম

খেলার আগে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন কুড়িগ্রামের ক্রিকেটারেরাপাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকেকর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

হাজারো কারাবন্দিকে ছেড়ে দিচ্ছে তুরস্ক


❏ মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস রোধে কায়েজ হাজার কারাবন্দিকে ছেড়ে দিতে মঙ্গলবার একটি আইন পাস হয়েছে তুরস্কের পার্লামেন্টে।

কিন্তু ২০১৬ সালে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে অভ্যুত্থানের পর ধরপাকড়ে সন্ত্রাসবাদের অভিযোগে আটকদের মুক্তির তালিকায় না রাখায় সমালোচনা হচ্ছে।

বন্দিমুক্তির এই প্রস্তাবে সায় দিয়েছে এরদোগানের ক্ষমতাসীন একে পার্টি ও জাতীয়তাবাদী এমএইচপি মিত্ররা। এতে প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ২৭৯টি, বিপক্ষে ৫১টি।

নতুন আইনে ৪৫ হাজার হাজার বন্দি অস্থায়ীভাবে মুক্তি পেতে যাচ্ছেন। মে মাসের শেষ দিকে বিচার বিভাগের নিয়ন্ত্রণে এসব বন্দিকে ছেড়ে দেয়া হবে। দুদফায় তাদের মুক্তির মেয়াদ বাড়ানো যাবে বলেও আইনে উল্লেখ করা হয়েছে।

কারাগারে বন্দির সংখ্যা অতিরিক্ত হওয়ায় আরও ৪৫ হাজার বন্দিকে স্থায়ীভাবে মুক্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তুরস্কের বিভিন্ন কারাগারে সোমবার পর্যন্ত ১৭ করোনা রোগী শনাক্তের কথা জানিয়েছেন দেশটির আইনমন্ত্রী আবদুল হামিদ গুল। তিনি বলেন, ৮০ বিচারক ও কৌঁসুলির পাশাপাশি ৭৯ কারাকর্মকর্তা এই রোগে আক্রান্ত হয়েছেন।

সন্ত্রাসবাদের অভিযোগে আটকদের মুক্তির তালিকায় না রাখায় সমালোচনা করেছেন বিরোধী রাজনীতিবিদরা। এসব আটকদের মধ্যে বহু সাংবাদিকও রয়েছেন।