• আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, রাত ১০:৩০

বগুড়ায় ৭১০ কেজি চাল আত্মসাতের ঘটনায় দুদকের মামলা

❏ মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০ দেশের খবর, রাজশাহী

সাখাওয়াত হোসেন জুম্মা, বগুড়া প্রতিনিধি: বগুড়ায় খাদ্যবান্ধব কর্মসূচির ৭১০ কেজি চাল আত্মসাতের অভিযোগে শিবগঞ্জ উপজেলার ময়দানহাটা ইউনিয়নের ডিলার মশিউর রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে।

দুর্নীতি দমন কমিশন (দুদক) বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম ১৩ এপ্রিল সোমবার সন্ধ্যায় এ মামলা দায়ের করেন। এটি চাল আত্মসাতে দুদকের প্রথম মামলা। এর আগে শিবগঞ্জ উপজেলা প্রশাসন তার ওএমএস ডিলারশিপ বাতিল করে।

এজাহারে উল্লেখ করা হয়েছে, ডিলার মশিউর রহমান মাস্টার রোলে মোট ৫৩৮ জন ভোক্তার মধ্যে ১৭ জনের নাম ২-৩ বার করে উল্লেখ করেন। এছাড়া ১৪০ কেজি চাল হিসাবভুক্ত না করেই ৭১০ কেজি চাল আত্মসাৎ করেন। তাই তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

দুদকের বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম জানান, আসামি মশিউর রহমানকে গ্রেফতারে অভিযান চলছে। শিবগঞ্জ উপজেলার ময়দানহাটা ইউনিয়নের হতদরিদ্রদের জন্য ওই চাল বরাদ্দ ছিল।

জানা গেছে, শিবগঞ্জ উপজেলার ময়দানহাটা ইউনিয়নের ওএমএস ডিলার মশিউর রহমান ওই ইউনিয়নের আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান এসএম রূপমের ভাই। তিনি হতদরিদ্রদের মাঝে বিতরণের জন্য খাদ্যবান্ধব কর্মসূচির এপ্রিল মাসের বরাদ্দ চাল উত্তোলন করেন। তিনি ৩ এপ্রিল দাড়িদহ বাজারে চাল বিতরণ করছিলেন।

এ সময় ভুয়া মাস্টাররোল তৈরি করে ১৫ বস্তা চাল কালোবাজারির উদ্দেশ্যে পাচারের চেষ্টা করেন। তখন ইউপি সদস্য শাহনাজ বেগম উপজেলা প্রশাসনে খবর দেন। ঘটনা টের পেয়ে ডিলার মশিউর রহমান ওই নারী ইউপি সদস্যকে হেনস্থা করেন। খাদ্য কর্মকর্তা চালগুলো জব্দ করলেও মশিউর রহমানের লোকজন তা ছিনিয়ে নিয়ে যায়।

শিবগঞ্জ থানার ওসি মিজানুর রহমান জানান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কামাল উদ্দিন গত ১১ এপ্রিল থানায় মশিউর রহমানের বিরুদ্ধে জিডি করেন। পরে বিষয়টি দুদককে অবহিত করা হয়।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও খাদ্যবান্ধব কর্মসূচির উপজেলা কমিটির সভাপতি আলমগীর কবির জানান, ডিলার মশিউর রহমানের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ ওঠায় উপজেলা কৃষি কর্মকর্তা মোজাহেদুল ইসলামের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তে ডিলারের নামে বরাদ্দ দেয়া চালের মধ্যে ৭১০ কেজি চাল বিতরণে দুর্নীতি ও আত্মসাতের প্রমাণ পাওয়া যায়। পরে তার ডিলারশিপ বাতিল করা হয়।