রমজানেও ফিলিস্তিনের সব মসজিদ বন্ধ রাখার ঘোষণা

⏱ | বুধবার, এপ্রিল ১৫, ২০২০ 📁 আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃপ্রাণঘাতী করোনা পরিস্থিতিতে আসন্ন রমজান মাসে আল আকসাসহ ফিলিস্তিনের সব মসজিদ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। বুধবার দেশটির গ্রান্ড মুফতি শেখ মোহাম্মদ হুসাইন কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের কথা জানিয়ে দেন।

বুধবার সকালে এক বিবৃতিতে তিনি বলেন, করোনা পরিস্থিতিতে সাময়িক সময়ের জন্য মসজিদ বন্ধ রাখার যে ঘোষণা আগে দেয়া হয়েছিল, তা রমজানেও বলবৎ থাকবে। কেবল বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতেই এ বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করা হবে।

এর আগে সৌদি আরবেও আসন্ন রমজানে মসজিদগুলোতে জামাতে তারাবির নামাজ আদায় স্থগিত ঘোষণা করেছে দেশটির সরকার।

রোববার দেশটির ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের সূত্রের বরাতে গালফ নিউজের খবরে বলা হয়, ধারণা করা হচ্ছে, মক্কা ও মদিনা মসজিদে সীমিত আকারে তারাবির জামাত চালু থাকবে, অন্য মসজিদে জামাত অনুষ্ঠিত হবে না।

সৌদির ইসলামবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, রমজানে তারাবির নামাজ কেবল ঘরেই আদায় করা হবে। কারণ করোনাভাইরাস শেষ না হওয়া পর্যন্ত মসজিদে নামাজের স্থগিতাদেশ প্রত্যাহার করা হবে না।

সৌদি মন্ত্রী ডক্টর আবদুল লতিফ আলে শেখ বলেন, তারাবির নামাজ স্থগিতের চেয়ে আরও বেশি গুরুত্বপূর্ণ ছিল- পাঁচ ওয়াক্ত নামাজের জামাত স্থগিত করা। পরিস্থিতির কারণে আমার সেটা করতে বাধ্য হয়েছি। ওমরাহও বন্ধ রাখা হয়েছে।

আমরা আল্লাহ তায়ালার কাছে প্রার্থনা করি, তিনি যেন বাড়িতে আমাদের তারাবির নামাজ কবুল করেন। নামাজের পাশাপাশি আমরা নিজেদের সুস্থতার জন্যও আল্লাহর কাছে প্রার্থনা করব গাজা আল আন অবলম্বনে- মুহাম্মদ বিন ওয়াহিদ