করোনায় ভারতে মৃতের সংখ্যা বেড়ে ৪১৪, আক্রান্ত ১২৩৮০

◷ ১১:৪৬ পূর্বাহ্ন ৷ বৃহস্পতিবার, এপ্রিল ১৬, ২০২০ আন্তর্জাতিক
ind

আন্তর্জাতিক ডেস্কঃ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪১৪। আক্রান্তের সংখ্যা ১২,০০০ ছাড়িয়ে গেছে। এছাড়া সুস্থও হয়ে উঠেছেন ১৪৮৮ জন। আইসোলেশনে আছেন ১০,৪৭৭ জন।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

করোনা সংক্রমণের নিরিখে এখনও শীর্ষেই আছে মহারাষ্ট্র। আক্রান্তের সংখ্যা দু হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১৮৭ জনের। উদ্বেগজনক পরিস্থিতি রাজস্থান (১০২৩), মধ্যপ্রদেশ (৯৮৭), তামিলনাড়ুতে (১২৪২)। বাদ নেই উত্তরপ্রদেশ (৭৩৫), তেলঙ্গানাও (৬৪৭)।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হটস্পটগুলোতে আগামী ২৮ দিন পর্যন্ত অর্থাৎ যতদিন না সমস্ত রোগী সুস্থ হয়ে উঠছে কিংবা নতুন করে কেউ সংক্রমিত হওয়া বন্ধ হচ্ছে ততদিন সব বিধিনিষেধ জারি থাকবে। গ্রামীণ এলাকার হটস্পটগুলো ৩ কিমি এবং বাফার অঞ্চলে (কমলা জোন) ৭ কিমি ব্যাসার্ধে থাকবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, রাজ্য ও জেলা প্রশাসনকে সিদ্ধান্ত নিতে হবে এই সংক্রমণের উৎসের ব্যাপারে। তবে শহরাঞ্চলে যে এই বিষয়টি খুঁজে বের করা বেশ কঠিন বলে জানানো হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার লকডাউনের মেয়াদ আগামী ৩ মে পর্যন্ত বাড়িয়ে দেয়ার ঘোষণা করেছেন। তবে এ কথাও বলেছেন যে, ভারতের কোনো কোনো অঞ্চলে এই ভাইরাস বেশিমাত্রায় সংক্রমণ ঘটাচ্ছে, আর কোনো কোনো অঞ্চল এখনও পর্যন্ত তুলনায় ভালো অবস্থানে রয়েছে, আগামী কয়েক দিন কঠোরভাবে সে বিষয়ে নজরদারি করা হবে।

যদি দেখা যায়, যেখানে যেখানে সংক্রমণের মাত্রা কম, সেই অঞ্চলগুলোতে আর নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে না; তবে ২০ এপ্রিলের পর সেখানে লকডাউনের বিধিনিষেধ কিছুটা লাঘব করা হতে পারে।