উহানের ল্যাব থেকে করোনা এসেছে কিনা, খতিয়ে দেখবেন ট্রাম্প

◷ ১১:৫৫ পূর্বাহ্ন ৷ বৃহস্পতিবার, এপ্রিল ১৬, ২০২০ আন্তর্জাতিক
9

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস এসেছে কিনা, তা নিশ্চিত হতে চেষ্টা করবে তার সরকার।

আর তারা যা জানেন, তাতে অস্পষ্ট কিছু আছে কিনা; বেইজিংয়ের তা পরিষ্কার করা উচিত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।- খবর রয়টার্সের

বৈশ্বিক মহামারী রূপ নেয়া করোনাভাইরাসের উৎস রহস্য হয়ে থেকে গেছে। মঙ্গলবার মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক মিল্লেই বলেন, ভাইরাসটি সম্ভবত প্রাকৃতিকভাবেই এসেছে বলে আভাস দিয়েছেন গোয়েন্দারা। চীনের গবেষণাগার থেকে আসেনি।

কিন্তু এ দুটির কোনো একটি ধারনার বিষয়ে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি।

ফক্স নিউজের খবরে বুধবার দাবি করা হয়েছে, জৈব অস্ত্র হিসেবে উহানের গবেষণাগার থেকে এই ভাইরাসের উদ্ভব ঘটেনি, কিন্তু যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি কিংবা সমান সক্ষমতার ভাইরাসের বিরুদ্ধে লড়াই ও শনাক্ত করতে চীনের শক্তিমত্তা প্রদর্শনের অংশ হিসেবেই এমনটা হয়েছে।

বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে, উহানের যে পরীক্ষাগারে ভাইরাসবিদ্যার গবেষণা করা হয়, সুরক্ষা মানের শিথিলতার দরুন কেউ সেখান থেকে আক্রান্ত হয়েছেন এবং তা কাছের স্যাঁতসেঁতে মার্কেটে চলে আসে, সেখান থেকে সংক্রমিত হতে শুরু করে।

উহানের ল্যাব থেকে ভাইরাসটি পালিয়ে এসেছেন কিনা; হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে জানতে চাইলে ট্রাম্প বলেন, তাদের ব্যাপারে তিনি সতর্ক রয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, এই যে ভয়াবহ পরিস্থিতি ঘটেছে, তার আনুপুঙ্খিক বিশ্লেষণে যাচ্ছি আমরা।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলাপে তিনি বিষয়টি তুলবেন কিনা জানতে চাইলে তিনি জানান, গবেষণাগার সম্পর্কে তাকে যা বলেছি, তা আমি আলোচনা করতে চাই না।