সংবাদ শিরোনাম
  • আজ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনার ভ্যাকসিন আনলো ইতালি, এপ্রিলের শেষেই মানবদেহে পরীক্ষা

◷ ৮:৫৮ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, এপ্রিল ১৬, ২০২০ আন্তর্জাতিক
1

আন্তর্জাতিক ডেস্কঃ প্রাণঘাতী করোনার প্রতিষেধক তৈরিতে সাফল্যের দাবি করেছে ইতালীয় এক প্রতিষ্ঠান। এপ্রিলের শেষেই মানবদেহে এটি পরীক্ষা করা হবে।

এদিকে দেশটিতে গত ২৪ ঘণ্টায় আরো ৫৭৮ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা সাড়ে ২১ হাজার ছাড়াল। বুধবার পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৬৫ হাজার ছাড়িয়েছে।

ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের সহযোগিতায় ইতালির আইআরবিএম নামের এক প্রতিষ্ঠান করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরি করেছে। প্রতিষেধকটি পরীক্ষা করে সাফল্য পেয়েছেন গবেষকরা।

এপ্রিলের শেষে ৫৫০ জন সুস্থ স্বেচ্ছাসেবীর দেহে এটি পরীক্ষা করা হবে। প্রতিষ্ঠানটির প্রধান নিবার্হী কর্মকর্তার আশা, স্বাস্থ্যকর্মী ও আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের ওপর সেপ্টেম্বরের মধ্যে প্রয়োগ করা সম্ভব হবে। এদিকে ইতালিতে গত দু’দিনে মৃত্যুর সংখ্যা বেশি থাকলেও গত ২৪ ঘণ্টায় কিছুটা কমেছে। এ পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিরা রয়েছেন আতঙ্কে।

দেশটিতে আইন অমান্য করায় ২ লাখ ৫২ হাজার নাগরিকের বিরুদ্ধে মামলা হয়েছে। গত দু’দিনেই ২৬ হাজার মানুষের বিরুদ্ধে মামলা হয়। কড়াকড়ি আরোপ করার পরও ঘরে থাকছেন না ইতালীয়রা।