• আজ রবিবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৮ নভেম্বর, ২০২১ ৷

‘করোনার কারণে অনাহারে মরতে পারে ৩ কোটি মানুষ’- ডব্লিউএফপি

showThumb
❏ শুক্রবার, এপ্রিল ১৭, ২০২০ ফিচার

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা মহামারিতে থমকে যাওয়া বিশ্ব ব্যবস্থায় গরিব মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফপি) প্রধান ডেভিড বেসলে।

বুধবার কানাডাভিত্তিক সংবাদমাধ্যম গ্লোব অ্যান্ড মেইলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, জাতিসংঘ তহবিল গঠন না করলে ভয়াবহ পরিণতি হতে পারে। তার আশঙ্কা, দরিদ্রদের জন্য খাদ্যের ব্যবস্থা করা না গেলে বিশ্বে অন্তত তিন কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে।

তিনি আরও বলেন, বিভিন্ন দেশের সরকারের আর্থিক সহায়তায় বিশ্বে অন্তত একশ মিলিয়ন মানুষের মুখে খাবার তুলে দেয় ডাব্লিউএফপি। তার মধ্যে অন্তত ৩০ মিলিয়ন মানুষ খাবার না পেলে অনাহারে মারা যাওয়ার ঝুঁকিতে আছে। জীবন বাঁচাতে হলে তাদের মুখে খাবার তুলে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

করোনাভাইরাসের কারণে সারাবিশ্বের অর্থনীতি থমকে গেছে। ডেভিড বেসলে মনে করেন, এ ধরনের পরিস্থিতিতে বিভিন্ন দেশ ডাব্লিউএফপিকে অর্থ সহায়তা বন্ধ করে দিতে পারে। আর এতে করে বিপর্যয় আরও বেড়ে যাবে।

তিনি শঙ্কা প্রকাশ করে বলেছেন, যদি আমরা অর্থায়ন বন্ধের কবলে পড়ি, সর্বনিম্ন ৩০ মিলিয়ন মানুষ মারা যাবে। তিন মাসের বেশি সময় ধরে দিনে তিন লাখ মানুষের মৃত্যু হবে। সে কারণে করোনাভাইরাস মোকাবেলায় গৃহীত পরিকল্পনার সঙ্গে অর্থনীতির বিষয়টি বিবেচনা করার কথাও বলেছেন তিনি।

আরও পড়ুন :
vote n234m তৃতীয় ধাপে হাজার ইউপিতে ভোট চলছে

❏ রবিবার, নভেম্বর ২৮, ২০২১

ec 748 পঞ্চম ধাপের ইউপি নির্বাচন ৫ জানুয়ারি

❏ শনিবার, নভেম্বর ২৭, ২০২১

আবারও আইসিইউতে রওশন এরশাদ

❏ শনিবার, নভেম্বর ২৭, ২০২১