🕓 সংবাদ শিরোনাম

সেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশলকডাউনে বিয়ের আয়োজন করায় বর ও কনের পরিবারকে জরিমানাশাহজাদপুরে বইয়ের ভেতরে ৯০০ পিস ইয়াবা ও টাকাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতারত্রিশালে ভ্রাম্যমান আদালতের মোবাইল কোর্ট পরিচালনাঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সংস্কার কাজে মাটির ব্যবহার! কক্সবাজারে টানা দুই দিনের ভারি বর্ষণে বন্যা ও পাহাড় ধসে ১৭ জনের মৃত্যু

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

মায়ের শরীরে কোনো লক্ষণ নেই, তবুও করোনা নিয়ে জন্ম নবজাতকের!


❏ শুক্রবার, এপ্রিল ১৭, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ মায়ের শরীরে করোনার কোন লক্ষণ পাওয়া যায়নি তবে তার শিশু জন্ম নিয়েছে করোনায় নিয়েই। এ ঘটনা দক্ষিণ আমেরিকার দেশ পেরুর। প্লাসেন্টার (গর্ভের ফুল) মাধ্যমে মায়ের গর্ভে থাকা অবস্থায় ওই শিশু করোনা আক্রান্ত হয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

গত ১৫ এপ্রিল দেশটির ময়োবম্বা শহরের আল্টো মায়ো হাসপাতালে ওই শিশুর জন্ম হয়। জন্মের পর তার শারীরিক অবস্থা ভালো ছিল। বর্তমানে মা ও শিশুটিকে হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়া গত দু-এক সপ্তাহের ভেতর ওই মায়ের কাছাকাছি যেসব আত্মীয়-স্বজন এসেছিলেন তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

করোনা নিয়ে শিশুর জন্ম হওয়া এটাই প্রথম ঘটনা নয়। এর আগে যুক্তরাজ্যে মায়ের গর্ভ থেকে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে এক শিশুর জন্ম হয়েছে।

পেরুর আঞ্চলিক স্বাস্থ্য সংস্থার পরিচালক আলভারো বরদালেজ বলেন, করোনাভাইরাস আক্রান্ত প্রথম শিশু জন্ম হওয়ার ঘটনা পেরুতে এটাই প্রথম এবং বিশ্বের মধ্যে দ্বিতীয়। এর আগে গত মাসে যুক্তরাজ্যে মায়ের গর্ভ থেকে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে এক শিশুর জন্ম হয়।

তিনি আরও বলেন, মা ও শিশুর শারীরিক অবস্থা স্থিতিশীল। তারা ভালো আছে। বয়স অনুযায়ী শিশুটির ওজন ভালো। সে তার মায়ের দুধ পান করছে।

আলভারো বরদালেজ বলেন, ওই শিশুর মা সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করতে আসেন। সন্তান জন্ম দেয়ার আগে তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়। পরীক্ষায় তার করোনা পজিটিভ আসে। কিন্তু ওই মায়ের শরীরে করোনার কোনো উপসর্গ ছিল না।

পেরুর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত দেশটিতে ১১ হাজার ৪৭৫ জন আক্রান্ত হয়েছে। এতে মৃত্যু হয়েছে ২৫৪ জনের।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন