সংবাদ শিরোনাম

জমি সংক্রান্ত বিরোধে ভাইয়ের হাতে বোন খুন!টাঙ্গাইলে রাতের অন্ধকারে অতর্কিত হামলায় কলেজ ছাত্র নিহতফেনীর সোনাগাজী পৌর মেয়রের জমির শ্রেনী পরিবর্তন করে রাজস্ব ফাঁকি‘ভারতে যারাই ক্ষমতায় এসেছে, তারাই মুসলমানদেরকে শিক্ষা থেকে দূরে রেখেছে’দাপুটে জয়ে সিরিজ শুরু বাংলাদেশেরসাজার বদলে আদালত থেকে দেয়া হলো বই, ১০ শর্তে মুক্তি পেলো ৪৯ শিশুকুয়াকাটায় সৈকতে ডিগবাজি দিতে গিয়ে পর্যটকের মৃত্যুঠাকুরগাঁওয়ে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ডশাহজাদপুরে বসতবাড়িতে চোরাই তেলের অবৈধ গোডাউনে ভয়াবহ আগুন, ৩ জন দগ্ধটাঙ্গাইলে ৫ম শ্রেণির ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে যুবক গ্রেফতার

  • আজ ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

খুলে দেয়া হয়েছে উহানের সামুদ্রিক প্রাণির বাজার

◷ ৫:২৭ অপরাহ্ন ৷ শুক্রবার, এপ্রিল ১৭, ২০২০ আন্তর্জাতিক
4

আন্তর্জাতিক ডেস্কঃকরোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত চীনের সামুদ্রিক প্রাণি বাজার। কোভিড নাইনটিনের উৎপাত্তিস্থল হিসেবে ধরে নেয়া উহান শহর থেকে লকডাউন তুলে নিলেও স্বাভাবিক হয়নি সেখানকার পরিস্থিতি। অনেকেই আতঙ্কে খুলছেন না দোকান। যারা দোকান খুলেছেন, আতঙ্কে বাজারে কেউ না আসায় লোকসান গুণতে হচ্ছে তাদের।

করোনাভাইরাসের সম্ভাব্য উৎপত্তিস্থল হিসেবে ধরা হয় চীনের হুবেই প্রদেশের শহর উহান। এ শহরের বন্য প্রাণির বাজার থেকেই ভাইরাসটি ছড়িয়েছে বলে এখন পর্যন্ত জানা গেছে। তাই জানুয়ারি থেকে বাজারটি বন্ধ করে দেয়া হয়। যা বহাল আছে এখন পর্যন্ত।

এ বাজারের নির্দিষ্ট কয়েকটি দোকানে বিক্রি হতো বাদুর, সাপ, বনরুইসহ বেশ কিছু বন্য প্রাণি।

চীনে কোভিড নাইনটিনের প্রকোপ কমতে শুরু করায় লকডাউন তুলে নেয়া হয়েছে উহান থেকে। খুলেছে উহানের সামুদ্রিক প্রাণির বাজার। কিন্তু জনজীবন স্বাভাবিতক হতে শুরু করলেও অভিশপ্ত ওই স্থানে সহসা পা দিচ্ছেন না কেউ। তাইতো এখনো বন্ধ আছে বেশিরভাগ দোকানপাট। যারা দোকান খুলেছেন, তারা পণ্যের পসরা নিয়ে বসলেও নেই ক্রেতা।

একজন বলেন, ৩ মাস হয়ে গেছে। আমরা এখনো তেমন কিছুই করতে পারিনি। আমাদের ব্যবসা আয় কিছুই নেই। এ অবস্থা চলতে থাকলে আমাদের বেঁচে থাকাটাই কষ্টকর হয়ে যাবে। দেখুন সবজিগুলো নষ্ট হয়ে যাচ্ছে, অথচ কিনতে আসছে না কেউ।

এখানকার ব্যবসায়ীদের দাবি, এই বাজার থেকে কোভিড নাইনটিনের মতো বিপদজনক ভাইরাসের উৎপত্তি হয়নি। তারা বলছেন, শুধু চীন নয়, সারা এশিয়াতে তাজা মাছ মাংস আর সবজির এই বাজারগুলো আছে।

আরেকজন বলেন, ভাইরাস সামুদ্রিক প্রাণির বাজার থেকে এসেছে এটা আমি মানতে রাজি না। সামুদ্রিক প্রাণি আমরা চাষ করি, আর এগুলো জীবাণুমুক্ত করেই বিক্রি করি। এ বাজারে কোন ভাইরাস নেই। এটা মানুষ থেকে মানুষে ছড়ায়। সেটা যেকোন জায়গা হতে পারে।