ভারতীয় নৌবাহিনীর ২১ নাবিক করোনায় আক্রান্ত

◷ ১১:২৬ অপরাহ্ন ৷ শনিবার, এপ্রিল ১৮, ২০২০ আন্তর্জাতিক
navu

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ভাইরাসের থাবা পড়েছে এবার ভারতের নৌবাহিনীতে। মুম্বাইয়ে অবস্থিত দেশটির একটি নৌঘাঁটিতে মহামারী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ২১ নৌসেনা। শনিবার এক বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী তাদের সদস্যদের শরীরে করোনা শনাক্তের কথা নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, মুম্বাই শহরের উপকূলে অবস্থিত ভারতীয় নৌবাহিনীর ওয়েস্টার্ন কমান্ডের ঘাঁটি আইএনএস আংরেতে ২১ জন নাবিককে কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। তবে নাবিক আক্রান্ত হলেও কোনো রণতরি কিংবা সাবমেরিনে থাকা কেউ এখনো করোনায় আক্রান্ত হয়নি।

নৌবাহিনী বলছে, চলতি মাসের শুরুতে বাহিনীর এক সেনা করোনায় আক্রান্ত হওয়ার পর তার সংস্পর্শে আসা বেশ কিছু সেনার করোনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে অনেকেই করোনা পজিটিভি হিসেবে শনাক্ত হয়েছেন। তবে আশঙ্কার কথা হচ্ছে, তাদের দেহে করোনার কোনো উপসর্গ দেখা দেয়নি।

যে ২১ নাবিক আক্রান্ত হয়েছেন তাদের সবার এখন চিকিৎসা চলছে। তাদের অনেকেই সামরিক আবাসিক এলাকায় বসবাস করেন। তাই ভাইরাসটির বিস্তার ঠেকাতে সেসব এলাকাকে ‘কনটামিনেটেড জোন’ অভিহিত করে তা লকডাউন করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ভারতে কোভিড-১৯ শনাক্তের সংখ্যা এখন ১১ হাজার ৯০৬; মারা গেছেন ৪৮০ জন।