• আজ শনিবার, ১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৫ মে, ২০২১ ৷

এবার বঙ্গবন্ধুর আরেক খুনী মোসলেম উদ্দিনের খোঁজ?


❏ সোমবার, এপ্রিল ২০, ২০২০ আলোচিত

আন্তর্জাতিক ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আরেক খুনি বরখাস্ত প্রাক্তন সেনা কর্মকর্তা রিসেলদার মোসলেম উদ্দিন আটক হয়েছে বলে  দাবি করেছে ভারতীয় গণমাধ্যম।

ভারতীয় গোয়েন্দা সংস্থার সহায়তায় তাকে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা থেকে আটক করা হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

আজ (সোমবার) ‘মুজিবের আর এক খুনিও কি এই বঙ্গে’ শিরোনামে খবর প্রকাশ করে কলকাতার গণমাধ্যমটি। এতে বলা হয়, খুনি মাজেদের মতো মোসলেম উদ্দিন উত্তর চব্বিশ পরগণায় দীর্ঘদিন অবস্থান করছিলেন। মাজেদকে জিজ্ঞাসাবাদ করে বাংলাদেশের গোয়েন্দারা তার বিষয়ে জানতে পেরেছেন।

আরেকটি সূত্র বলছে, মাজেদের আটক হওয়ার পরপরই নিজের মৃত্যু সংবাদ ছড়িয়ে গা ঢাকা দিয়েছে মোসলেমউদ্দিন।

ভারতের গোয়েন্দাদের একটি সূত্রের অবশ্য দাবি, লকডাউনের এই সময়ে সীমান্তের কোন একটি অরক্ষিত এলাকা দিয়ে বাংলাদেশের গোয়েন্দাদের হাতে ভারতীয় গোয়েন্দারা তাকে তুলে দিয়েছে। তবে বাংলাদেশের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী এবিষয়ে এখনো নিশ্চিত করেনি।

খুনি মোসলেউদ্দিন উত্তর ২৪ পরগনার একটি আধাশহরে ইউনানি চিকিৎসক সেজে ভাড়া থাকছিল বলেও খবরে জানিয়েছে আনন্দবাজার।

এই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদেরকে বলেছেন, ‘আমরা শুনেছি, কিন্তু কনফার্ম করে বলতে পারছি না। নিশ্চিত হলে তখন জানাব।’

এই খবর শোনার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ভারতে যোগাযোগ করা হয়েছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘যোগাযোগে তো আমাদের লোক লেগেই আছে।’

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর পরিবারে গণহত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যে ছয় আসামি দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন, তাদের মধ্যে মোসলেম উদ্দিন একজন।