• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

২১ লাখ মেট্রিক টন খাদ্যদ্রব্য কিনবে সরকার: প্রধানমন্ত্রী


❏ সোমবার, এপ্রিল ২০, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- করোনা সংকট মাথায় রেখে চলতি বছরে সরকার প্রায় ২১ লাখ মেট্রিক টন খাদ্য সংগ্রহ করার লক্ষ্য ঠিক করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে চলতি বোরো মৌসুমে আগের বছরের তুলনায় বেশি চাল, ধান, আতপ ও গম সংগ্রহ করা হবে বলেও জানান তিনি।

সোমবার গণভবন থেকে ঢাকা বিভাগের চার জেলা ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলার কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসব তথ্য জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘ধান সংগ্রহ করার ইতিমধ্যেই ঘোষণা দিয়েছি। সাধারণত বোরোতে আগে আমরা যা নিতাম তার থেকে আরও অনেক বেশি আমরা নিচ্ছি। ৮ লাখ মেট্রিক টন ধান, ১০ লাখ মেট্রিক টন চাল, ২ লাখ ২০ হাজার মেট্রিক টন আতপ চাল এবং ৮০ হাজার মেট্রিক টন গম কিনবে সরকার। তাতে ভবিষ্যতে আমাদের আর অভাব হবে না। আমরা মানুষকে খাবার সহযোগিতা দিতে পারব।’

প্রধানমন্ত্রী বলেন, আমরা যে প্রণোদনা দিয়েছে এটা শুধু এ বছরের জন্য না, আগামী তিন বছরে যাতে আমাদের অর্থনীতির চাকা সচল থাকে সেটা মাথায় রেখে এটা আমরা অব্যাহত রাখব। যাতে আমাদের দেশের মানুষ কষ্ট না পায়।

তিনি বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের ফলে দুর্ভিক্ষ দেখা দিতে পারে। এটা থেকে আমাদের দেশকে বাঁচানোর লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

‘আমি এটুকু অনুরোধ করব আপনাদের যে আপনারা আন্তরিকতার সাথে কাজ করবেন,’ যোগ করেন প্রধানমন্ত্রী।

আসন্ন পবিত্র রমজান মাসে যাতে দেশে খাদ্য ঘাটতি দেখা না দেয় সেজন্য সরকার বিশেষ ব্যবস্থা নিয়েছে বলে জানান তিনি।