বিডিনিউজ ও জাগো নিউজের সম্পাদকদের বিরুদ্ধে মামলার ঘটনায় তোজার নিন্দা

❏ সোমবার, এপ্রিল ২০, ২০২০ রংপুর
thalk

কামরুল হাসান, ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে সরকারি চাল উদ্ধারের সংবাদ প্রকাশের পর বিডিনিউজের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন।

সোমবার সন্ধ্যায় ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি তানভির হাসান তানু ও সাধারণ সম্পাদক শাকিল আহমেদ যৌথ স্বাক্ষরে এক বিবৃতিতে নিন্দা, প্রতিবাদ ও উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়, গত ৯ এপ্রিল বালিয়াডাঙ্গী উপজেলা ৪ নম্বর বড়পলাশবাড়ী ইউনিয়নে বিভিন্ন স্থান থেকে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির মোট ৮ শতাধিক বস্তা চাল জব্দ করে এবং দুইজনকে আটক করে বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা খায়রুল আলম সুমন।

এই ঘটনা প্রকাশিত হওয়ার প্রাথমিক কালে ঐ এলাকার বিভিন্ন খাদ্যবান্ধব কর্মসূচির চাউলের বিভিন্ন ডিলারদের প্রতি সাধারণ মানুষ সহ অনেক গণমাধ্যমকর্মীর সন্দেহের তীর ধাবিত হয় এবং এ সংক্রান্তে বিভিন্ন ভাবে বিভিন্ন সংবাদ ও সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ব্যক্তি বিভিন্ন মন্তব্য প্রকাশিত হয়।

ঘটনার দিন রাতেই বালিয়াডাঙ্গী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক নিখিল চন্দ্র বর্মন কর্তৃক দায়েরকৃত চাল চুরির বিশেষ ক্ষমতা আইনের মামলা দায়ের করেন। মামলাটি তদন্তাধিন অবস্থায় ১৭ এপ্রিল ঐ এলাকার চাল ডিলার ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এবং চাল উদ্ধারকৃত এলাকার ইউনিয়নের চেয়ারম্যান আমিনুল ইসলামের আপন ছোট ভাই মোমিনুল ইসলাস ভাসানি কর্তৃক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকমের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিনসহ আরও দুইজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েল করেন।

দুই সম্পাদক সহ আরও দুইজন ব্যক্তির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করায় ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছে, সেই সাথে তীব্র নিন্দা ও প্রতিবাদ করেছে এবং অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, গণমাধ্যম কর্মীরা করোনাভাইরাসের দুর্যোগপূর্ণ সময়ে জীবন ও স্বাস্থ্যের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করে যাচ্ছেন। তার অংশ হিসেবে গণমাধ্যমকর্মীরা সরকার ও রাষ্ট্রের বিভিন্ন পদক্ষেপ ও বক্তব্য জনগণের কাছে পৌঁছে দিচ্ছেন। পাশাপাশি সরকারের বিভিন্ন ত্রাণ তৎপরতা যেন কোন অপব্যবহার না হয়, সেদিকে তীক্ষন দৃষ্টি রেখে সরকার ও প্রশাসনকে সহযোগিতা করে আসছেন।

সেসময় ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করে স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে বাঁধা সৃষ্টি করা হচ্ছে, এতে সরকারের সৎ ইচ্ছাপ্রসূত ত্রাণ কার্যক্রমের যে অপব্যবহার করার অপচেষ্টায় দুর্নীতিগ্রস্থ সামান্য কিছু মানুষ যুক্ত হয়ে যাচ্ছে তারা উৎসাহিত হবে।

বিভিন্ন সময় সরকারের বিভিন্ন বক্তব্য থেকে ডিজিটাল নিরাপত্তা আইনের নামে গণমাধ্যমকর্মীদের হয়রানির শিকার হবেন না বলে যেসকল বক্তব্য ইতোপূর্বে প্রকাশিত হয়েছে তথাপি বালিয়াডাঙ্গী থানায় দায়েরকৃত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার মাধ্যমে গণমাধ্যমকর্মীদের হয়রানির শিকার হতে হচ্ছে যা দু:খজনক বলে ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের বিবৃতিতে বলা হয়।