লকডাউনের ক্ষুধায় 'গোখরা সাপ' খাচ্ছে মানুষ!

১০:৩০ অপরাহ্ন | সোমবার, এপ্রিল ২০, ২০২০ চিত্র বিচিত্র
varot

চিত্র বিচিত্র ডেস্কঃ করোনার সংক্রমণ ঠেকাতে ভারত জুড়ে চলছে লকডাউন। এতে নিম্নআয়ের অনেক মানুষের আয়ের পথ বন্ধ হয়ে গেছে। ঘরে খাবার না থাকায় পেটের খিদে মেটাতে পারছেন না অনেকে। তাই একরকম বাধ্য হয়ে অরুণাচল প্রদেশের একদল লোক ১২ ফুটেরও বেশি লম্বা একটি বিষধর গোখরো সাপ শিকার করে তা দিয়েই খিদে মেটালেন।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে ওই দীর্ঘকায় সাপটি ৩ ব্যক্তি নিজেদের কাঁধে জড়িয়ে রেখেছেন। ভিডিওটি প্রকাশের পরেই সোশ্যাল মিডিয়ায় তা ভাইরাল হয়ে যায়। ওই ভিডিওতে ৩ শিকারি দাবি করছেন যে তারা জঙ্গলে গিয়ে কিং কোবরা বা গোখরো সাপটিকে ধরে নিয়ে এসেছেন।

এরপর ওই সাপটিকে মেরে তার ছাল ছাড়িয়ে পরিষ্কার করা হয়ে গেলে তাকে টুকরো টুকরো করে কেটে কলাপাতায় রাখেন তারা। এরপর আগুন জ্বালিয়ে ভাল করে ফুটিয়ে রান্না করা হয় ওই বিষধর সাপকে। তারপর তাকে খেয়ে পেটের জ্বালা মেটান তারা।

ওই ৩ শিকারির মধ্যে একজন বলেন যে, কভিড-১৯ মহামারি রুখতে যে লকডাউন চলছে তার জেরে তাদের বাড়িতে একটি দানাও চাল নেই। তাই কার্যত বাধ্য হয়েই এই পথ বেছে নিতে হয়েছে তাদের।

এদিকে, ঘটনা জানাজানি হওয়ার পর বন্যপ্রাণী সুরক্ষা আইনের অধীনে একটি মামলা করা হয়েছে বলে জানিয়েছেন বনবিভাগের কর্মকর্তারা।

ভারতে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে এ জাতীয় সাপ শিকার করলে তা জামিন অযোগ্য অপরাধ। মামলা হওয়ার পর থেকে ওই তিন ব্যক্তি পলাতক আছেন।

সূত্র- এনডিটিভি।