এখন পর্যন্ত করোনামুক্ত রয়েছে যে ৯ টি জেলা

⏱ | সোমবার, এপ্রিল ২০, ২০২০ 📁 ফিচার
ban

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনাভাইরাস বা কোভিড-১৯ দেশের বেশির ভাগ জেলায় ছড়িয়ে পড়েছে। শনিবার (১৮ এপ্রিল) রাত ৮টা পর্যন্ত দেয়া সরকারি হিসাব অনুযায়ী দেশের ৬৪ জেলার মধ্যে ৫৫ টিতেই করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। করোনা মুক্ত রয়েছেন ৯টি জেলার বাসিন্দারা।

করোনামুক্ত ৯টি জেলা হলোঃ খাগড়াছড়ি, রাঙামাটি, সাতক্ষীরা, কুষ্টিয়া, নাটোর, ভোলা, মেহেরপুর, মাগুরা ও ঝিনাইদহ।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম এই ভাইরাস শনাক্ত হওয়ার পর খুব দ্রুতই সেখানে এই সংক্রমণ ছড়িয়ে পড়ে। এরপর তা ছড়ায় বিশ্বের অন্যান্য দেশে। বাংলাদেশে গেল ৮ মার্চ প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এরপর বাড়তে থাকে সংক্রমণ।

সোমবার (২০ এপ্রিল) ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইনে বুলেটিনে জানানো হয় এখন পর্যন্ত ৫৫ জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৪৮ জন। এবং মারা গেছেন ১০১ জন।

এই ভাইরাসের সংক্রমণ এড়াতে বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশ সরকারও সাধারণের চলাচল সীমিত করতে নানা পদক্ষেপ নেয়। এর অংশ হিসেবে বন্ধ ঘোষণা করা হয় সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান। কয়েক দফায় বাড়িয়ে সেই ছুটি এখনও চলছে।

বর্তমানে দেশে ভাইরাসটির কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে বলে আগেই জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এজন্য স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে সবাইকে সামাজিক দূরত্ব মানার পাশাপাশি সব পরামর্শগুলো মেনে চলতে বলা হচ্ছে। তবে কিছু ক্ষেত্রে সেই নিয়ম ভাঙছেন সাধারণ মানুষ।