‘ভারতে ৮০ ভাগ করোনা রোগীই উপসর্গহীন’- আইসিএমআর

⏱ | মঙ্গলবার, এপ্রিল ২১, ২০২০ 📁 আন্তর্জাতিক
ind

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের শীর্ষস্থানীয় মেডিক্যাল গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের (আইসিএমআর) বিজ্ঞানী ড. রমন আর গঙ্গাখেদকার বলেছেন, ভারতে করোনা আক্রান্ত ৮০ শতাংশ রোগীরই কোনো উপসর্গ নেই। তাই এই মুহূর্তে ঠিক কতজন করোনাভাইরাসে সংক্রমিত তা হিসেব করে বলা কঠিন।

ভারতীয় এই বিজ্ঞানী বলেছেন, ৮০ শতাংশ রোগীই করোনার সুপ্তবাহক। তাদের শনাক্ত করাই আমাদের সবচেয়ে বড় উদ্বেগের বিষয়। কন্ট্র্যাক্ট ট্রেসিং করা ছাড়া অন্য কোনো উপায় নেই। দেশটিতে এমন অসংখ্য মানুষ থাকতে পারেন; যারা এই ভাইরাসটিতে আক্রান্ত হলেও তাদের লক্ষণ দেখা যাচ্ছে না।

ভারতে কী হতে চলেছে, কতটা ভয়ঙ্কর পরিস্থিতির মুখে পড়তে চলেছে; তা মে মাসের দ্বিতীয় সপ্তাহেই স্পষ্ট হয়ে যাবে। কারণ মে মাসের দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ সর্বাধিক স্তরে পৌঁছবে বলে মনে করছেন আইসিএমআরের এই বিজ্ঞানী। করোনাভাইরাসের সংক্রমণ সব রাজ্যেই মাত্রাতিরিক্তভাবে ছড়াতে শুরু করেছে।

আইসিএমআরের বিজ্ঞানীর মতে, করোনা সংক্রমণ চিহ্নিত করতে র্যপিড টেস্ট ছাড়া উপায় নেই। সেই কাজই করা হচ্ছে অধিকাংশ রাজ্যে। তারপরেও কতটা সমাধান হবে সেটা বলা মুশকিল।

এর আগে, রোববার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল উপসর্গবিহীন লোকজনের পরীক্ষায় করোনা ধরা পড়ার বিষয়টি উল্লেখ করে বলেন, সম্প্রতি ৭৩৬টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। যাদের মধ্যে ১৮৬ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া যায়। এই মানুষেরা জানতেন না যে তারা করোনাভাইরাস বহন করে চলেছেন।

সূত্র : ওয়ানইন্ডিয়া