• আজ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সাভারে মাথার চুল বিক্রি করে শিশু সন্তানের আহার জোগালেন মা

❏ বুধবার, এপ্রিল ২২, ২০২০ ঢাকা, দেশের খবর

মোঃমনির মন্ডল, নিজস্ব প্রতিবেদক, সাভার- সাভারে সাথী নামের এক মা তার মাথার চুল ১৮০ টাকায় বিক্রি করে ১৮ মাসের সন্তানের আহার জুগিয়েছেন।

গত সোমবার (২০ এপ্রিল) সাভারের ব্যাংক কলোনি ছাপড়া মসজিদ এলাকায় নান্নু মিয়ার মালিকানাধীন বসবাসরত ওই অসহায় মা তার মাথার চুল বিক্রি করেন।

সাথী বলেন, সাভারে আমরা নতুন এসেছি মাত্র এক মাস আগে। এখানে কাউকেই চিনি না। করোনার জন্য কাজও করতে পারছি না। পেটতো বুঝেনা করোনা কি? তাছাড়া এখানে এমন কাউকে চিনি না যাকে বলবো এখানে ত্রাণ কোথায় দেয়? ত্রাণ কোথায় কখন দেয় তাও জানিনা। কেউ কোনো খবরও নেয় না আমাদের। শেষে আমার ১৮ মসের বাচ্চার আহার জোগাতে আমি আমার মাথার চুল বিক্রি করে দিই। ১৮০ টাকায় চুল বিক্রি করে সেই টাকা দিয়ে বাচ্চার দুধ আর চাল কিনি।

তিনি আরো বলেন, সরকার করোনার পাদুর্ভাব ঠেকাতে সারাদেশে এখন ‘লকডাউন’ চলছে। আমার স্বামী মাটির কাটে কিন্তু ‘লকডাউন’ এর জন্য আমার স্বামী মো. মানিক কাজও করতে পারছে না। আমাদের মতো অসহায় মানুষেরা না খেয়ে কতো দিন বেঁচে থাকবো? সরকার সারাদেশেই নাকি ত্রাণ দিচ্ছে, কোথায় দিচ্ছে, কে দিচ্ছে আমরা তার কিছুই জানিনা। এলাকার চেয়ারম্যান মেম্বাররা যদি বাড়ি বাড়ি গিয়ে খবর নিত তাহলে আমাদের মতো গরিব মানুষেরা না খেয়ে থাকতো না।

তিনি বলেন, আজকেতো মাথার চুল বিক্রি করে খেলাম। কাল কি খাবো? কে আমাদের খাওয়াবে? আমরা না খেয়ে মরতে চাই না। পেটের ক্ষুধার জ্বালা অনেক কষ্টের। আমাদের অনেক কষ্ট হয় ক্ষুধার জ্বালায়। আমরা সরকারের কাছে আবেদন করছি আমাদের খাবার দিয়ে বাঁচতে দিন।

বিষয়টি সাভার উপজেলার সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজকে জানালে মঙ্গলবার সন্ধ্যায় তাকে নগদ ছয় হাজার টাকা আর্থিক সাহায্য এবং ১৫ দিনের খাদ্যসামগ্রী উপহার দেন।

তিনি বলেন, গণমাধ্যমকর্মীদের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাকে খাবারসহ আর্থিক সহয়তা দেওয়া হয়েছে।