🕓 সংবাদ শিরোনাম

কর্ণফুলী থানার পাশেই ছুরিকাঘাতে যুবক খুন সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করায়  ‘মিডিয়া এডুকেটরস নেটওয়ার্ক’ এর প্রতিবাদসাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে আমিরাতে সাংবাদিকদের প্রতিবাদ সভাকক্সবাজারে বিপুল সিগারেটসহ ৩ যুবক আটকরোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেল

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

শুধু মক্কা-মদিনায় তারাবির অনুমতি দিলেন সৌদি বাদশাহ


❏ বুধবার, এপ্রিল ২২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- সৌদি আরবের মাত্র দুটি প্রধান মসজিদে সীমিত আকারে তারাবির নামাজ পড়ার অনুমতি দিয়েছেন দেশটির বাদশাহ সালমান। তবে বাইরের মুসল্লি প্রবেশে আগের নিষেধাজ্ঞা অব্যাহত রাখা হয়েছে।

মক্কা ও মদিনার মসজিদ বিষয়ক প্রেসিডেন্ট বুধবার (২২ এপ্রিল) এক বিবৃতিতে এ তথ্য জানান। রয়টার্স, খালিজ টাইমসসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ খবর প্রকাশ করেছে।

রমজানে তারাবি নামাজ পড়ার অনুমতি দিলেও করোনা ভাইরাস সংক্রমণ রোধে জনসমাগম ঠেকাতে অধিক মুসল্লি প্রবেশে আগের নিষেধাজ্ঞা বজায় রেখেছে দেশটি।

এর আগে মঙ্গলবার মসজিদে হারামের প্রধান ইমাম ও হারামাইন শরিফাইনের প্রেসিডেন্সির প্রধান শায়েখ আবদুর রহমান আস সুদাইস বলেন, পবিত্র দুই মসজিদে তারাবির নামাজ হবে ১০ রাকাতে, কিন্তু তাতে কেবল ইমাম, মুয়াজ্জিনসহ কর্তৃপক্ষের কর্মকর্তারা অংশ নেবেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, রমজানে কয়েক ঘণ্টার জন্য কারফিউ শিথিল করার পরিকল্পনা করেছে সৌদি সরকার, যাতে নিজেদের মহল্লার বাইরে গিয়ে লোকজন প্রয়োজনীয় সওদা করতে পারেন।

এর আগে করোনা নিয়ন্ত্রণে না এলে পুরো দেশের মসজিদে জামাতের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখা হবে জানিয়ে রোজার মাসে তারাবির নামাজ ঘরেই পড়ার আহ্বান জানিয়েছিল সৌদি সরকার।

বাদশাহর অনুমতিতে দুই পবিত্র মসজিদের দরজা খুললেও বন্ধ থাকবে দেশের বাকি মসজিদগুলো।

২ মার্চ সৌদিতে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হন। তবে এর আগেই সংক্রমণ রোধে বিদেশিদের জন্য মক্কায় ওমরাহ বন্ধ ও মদিনায় মসজিদে নববীর প্রদর্শন বন্ধ করে দেয় এবং টুরিস্ট ভিসা স্থগিত রাখে।

এরপর ১৭ মার্চ এক ঘোষণায় মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদ ছাড়া দেশের বাকি সব মসজিদে জামাতে নামাজ স্থগিত করে নির্দেশ জারি করে সৌদি কর্তৃপক্ষ। পরে এ দুটি মসজিদেও জামাতে নামাজ আদায় বন্ধ করে দেয়া হয়।

২৩ মার্চ সৌদি আরব জুড়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত ২১ দিনের কারফিউ জারি করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরে এর মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ায় তারা।

২ এপ্রিল মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করে পরদিন শুক্রবার জুমার নামাজ বন্ধ করে দেয় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।