ঘরে বসেই তারাবি পড়তে বললেন মাওলানা সাদ

saad
❏ বুধবার, এপ্রিল ২২, ২০২০ ইসলাম

ইসলাম ডেস্কঃ দুদিন পর শুরু হচ্ছে মুসলিমদের সিয়াম সাধনার মাস রমজান। কিন্তু করোনা থেকে বাঁচতে বিশ্বের বিভিন্ন দেশে চলছে লকডাউন। লকডাউন চলাকালীন আনন্দ অনুষ্ঠান, ধর্মীয় সভা ও প্রার্থনা সভাসহ সব ধরনের বড় জমায়েত নিষিদ্ধ রয়েছে।

এমন পরিস্থিতিতে ঘরে বসে তারাবি নামাজ পড়তে মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছেন দিল্লির নিজামুদ্দিন মারকাজের বর্তমান মুরব্বি ও তাবলীগ জামাতের বিশ্ব আমির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি। সম্প্রতি এক বিবৃতিতে মাওলানা সাদ এ আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে মাওলানা সাদ বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের কারণে মসজিদে তারাবি নামাজ আদায় করা সম্ভব না হলে এই নামাজ ঘরে বসেই করা যাবে। এছাড়া অনেকজনকে একসাথে না হওয়ার জন্যও আহ্বান জানিয়েছেন তিনি।

বিভিন্ন দেশের সরকার করোনাভাইরাস রুখতে যেসব বিধিনিষেধ দিয়েছে, সেগুলোও মেনে চলতে আহ্বান জানিয়েছেন মাওলানা সাদ।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যারা করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে ফিরেছেন তাদের রক্তের প্লাজমা দান করার আহ্বানও জানিয়েছেন মাওলানা সাদ।

তিনি বলেছেন, তাবলীগের যাদের মধ্যে কভিড পজিটিভ পাওয়া গেছে তাদের অনেকেই চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেছেন। সুতরাং তারা যদি এখন রক্তের প্লাজমা দান করেন তা হলে অনেক করোনা আক্রান্ত রোগীর নিরাময়ে সুবিধা হবে।