‘দেশবাসীর সচেতনতার ফলেই করোনায় এখনও মহাবিপর্যয় হয়নি’- স্বাস্থ্যমন্ত্রী

❏ বুধবার, এপ্রিল ২২, ২০২০ আলোচিত বাংলাদেশ
malik

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা মোকাবিলায় অনেক উন্নত দেশের চেয়ে বাংলাদেশের অবস্থা ভালো বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। দেশবাসীর সচেতনতার ফলেই করোনাভাইরাস সংক্রমণে এখনও মহাবিপর্যয় হয়নি বলে মনে করেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনা মোকাবিলায় সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণের কারণেই আক্রান্তের ৪৪ দিন পার হলেও দেশে করোনা রোগীর সংখ্যা ইতালি, ফ্রান্স ও আমেরিকা থেকে বহুগুণ কম রয়েছে। দেশে আজ করোনা পরীক্ষা হয়েছে ৩ হাজার ৯৬টি। গতকালও প্রায় ৩ হাজার করা হয়েছে। কিন্তু বিশ্বের অন্যান্য দেশে ৪৪ দিন পর যখন লাখ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন সেখানে আমাদের দেশে মোট আক্রান্ত এখন ৩ হাজার ৭৭২ জন। দেশে দৈনিক আক্রান্ত সর্বোচ্চ ৩ শ থেকে ৪ শ এর ঘরেই আছে।’

স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে ‘জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২০’ উপলক্ষে আয়োজিত জাতীয় স্টিয়ারিং কমিটির আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, ‘চিকিৎসক ও নার্সদের জীবন বাজি রেখে লড়াই করা, স্বাস্থ্যখাতের যথাসময়ে পূর্ব পরিকল্পনা অনুযায়ী উদ্যোগ গ্রহণ আর একই সাথে দেশের মানুষের সরকারি নির্দেশনাগুলো মেনে আত্মসচেতনতা বৃদ্ধির ফলেই দেশে করোনা এখনও মহাবিপর্যয়ে পৌঁছেনি।’

করোনায় দেশের এ বর্তমান চিত্রটি আর কিছু দিন ধরে রাখা গেলেই মহামারিকে ভালোভাবেই রুখে দেয়া সম্ভব হবে বলে জানান মন্ত্রী।

এদিকে সর্বশেষ হিসাব আনুযায়ী- দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে মোট ৩ হাজার ৭৩২ জন এবং মারা গেছেন ১২০ জন। করোনায় এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৯২ জন। বর্তমানে আইসোলেশনের আছেন ৯০০ জন। দশের ৬৪টি জেলার মধ্যে ৫৫ জেলায় ছড়িয়েছে এ রোগ।