সংবাদ শিরোনাম
  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও পিএসসি’র চেয়ারম্যান সা’দত হুসাইনের মৃত্যু

❏ বৃহস্পতিবার, এপ্রিল ২৩, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের (বিপিএসসি) সাবেক চেয়ারম্যান ড. সা’দত হুসাইন মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন।

রাজধানীর ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (২২ এপ্রিল) রাত পৌনে ১১টার দিকে তিনি মারা যান। গত ১৩ এপ্রিল সোমবার (২০ এপ্রিল) তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

নাম প্রকাশ না করার শর্তে ইউনাইটেড হাসপাতালের এক কর্মকর্তা জানিয়েছেন, বার্ধক্যজনিত রোগের কারণে ডা. সাদত হোসাইন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিনি দীর্ঘদিন ধরে কিডনির সমস্যা, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগে ভুগছিলেন।

সা’দত হুসাইনের ছেলে শাহজেদ সা’দত গণমাধ্যমকে বলেন, বুধবার রাত ১০ টা ৪৯ মিনিটে আনুষ্ঠানিকভাবে তাঁর বাবাকে মৃত ঘোষণা করা হয়। ১০ দিন ধরে তিনি চিকিৎসাধীন ছিলেন। কিডনিসহ নানা রকমের শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি।

শাহজেদ সা’দত বলেন, বৃহস্পতিবার নিকুঞ্জ-১ এলাকায় তাঁর বাবাকে দাফন করা হবে।

ড. সা’দত হুসাইন ২০০২-০৫ সালে মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্বে ছিলেন। ২০০৭ থেকে ২০১১ সাল পর্ন্ত তিনি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

ড. সা’দত হুসাইন ১৯৪৬ সালের ২৪ নভেম্বর নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। তিনি পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন।

পাকিস্তান আমলে ১৯৭০ সালে সিভিল সার্ভিস অব পাকিস্তানে (সিএসপি) যোগ দেন সা’দত। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ভারতে গিয়ে প্রবাসী সরকারে দায়িত্ব পালন করেন।