করোনা দীর্ঘ সময় আমাদের সঙ্গে থাকবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


❏ বৃহস্পতিবার, এপ্রিল ২৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- নতুন করোনাভাইরাস ইতোমধ্যে ছড়িয়েছে বিশ্বের প্রায় সব দেশে; আক্রান্ত করেছে প্রায় ২৬ লাখ মানুষকে, মৃত্যু ঘটিয়েছে এক লাখ ৮৪ হাজারের বেশি; তবে এখনও এই ভাইরাস বিদায় নিবে না, আরও দীর্ঘ সময় লড়াই করতে হবে বলে আশঙ্কা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যালয়ে একটি সংবাদ সম্মেলনে এমন আশঙ্কা প্রকাশ করেন সংস্থার প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, অধিকাংশ দেশ এই মহামারির প্রাথমিক পর্যায়ে অবস্থান করছে। যেসব দেশ প্রথম দিকে আক্রান্ত হয়েছে তারা আবার এর উত্থান দেখছে। কোন ভুল করা যাবে না। আমাদের অনেক পথ যেতে হবে। আমাদের সঙ্গে এটি অনেক সময় থাকবে।

এসময় আফ্রিকা, পূর্ব ইউরোপ, মধ্য অ্যামেরিকা এবং দক্ষিণ অ্যামেরিকায় করোনা রোগের প্রকোপ বাড়তে থাকার বিষয়ে সতর্কও করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস। পাশাপাশি করোনাকালে বৈশ্বিক যোগাযোগ ব্যবস্থা সাবধানতার সঙ্গে চালু করার আহ্বান জানান তিনি।

এছাড়াও এদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, লকডাউন প্রত্যাহার করে নিলে সংক্রমণ আবারো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে।