করোনা সংক্রমণে বাংলাদেশ ৪৭ তম

⏱ | শুক্রবার, এপ্রিল ২৪, ২০২০ 📁 ফিচার
coronabd

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ সারা বিশ্বের মতো বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিন গড়ে হাজার তিন থেকে সাড়ে তিন হাজারের মতো টেস্ট করা হচ্ছে। এতে যে পরিমাণে আক্রান্তের সংখ্যা দেখা যাচ্ছে, তা রীতিমতো উদ্বেগজনক। শুক্রবার পর্যন্ত আক্রান্তের সংখ্যায় বিশ্বে ৪৭তম স্থানে আছে বাংলাদেশ।

জন হপকিন্স ইউনিভার্সিটির তালিকা অনুসারে, শুক্রবার পর্যন্ত বাংলাদেশে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৬৮৯ জন। মারা গেছেন মোট ১৩১ জন। এখন পর্যন্ত বিশ্বজুড়ে এই ভাইরাসের বলির শিকার হয়েছেন ১ লাখ ৯১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ২৭ লাখের বেশি।

করোনাভাইরাসে আক্রান্তের দিক দিয়ে সবার শীর্ষে আছে আমেরিকা। সেখানে মোট আক্রান্তের পরিমাণ ৮,৮৬,৭০৯ এবং মৃত্যু ৫০,২৪৩। দ্বিতীয় স্থানে আছে স্পেন। ২১৯৭৬৪ আক্রান্তের মধ্যে থেকে মৃত্যু হয়েছে ২২৫২৪ জনের। গত সপ্তাহেও মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইতালির পরিস্থিতির উন্নতি হয়েছে। দেশটি এখন আছে তৃতীয় স্থানে। মোট আক্রান্ত ১৮৯৯৭৩ এবং মৃত্যু ২৫৫৪৯ জন।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করে আইইডিসিআর। তার ১০ দিন পর দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় একজনের। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও গত ক’দিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশ।