সারা দেশের আদালত খোলার সিদ্ধান্ত স্থগিত

৬:১১ অপরাহ্ন | শনিবার, এপ্রিল ২৫, ২০২০ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনা পরিস্থিতির মধ্যেও প্রতি সপ্তাহে অন্তত দু’দিন দেশের সব জেলা ও দায়রা জজ আদালত খোলা রাখার নির্দেশ সাময়িকভাবে স্থগিত করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

শনিবার (২৫ এপ্রিল) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দেওয়া হয়।

এদিকে আগামীকাল প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের নিয়ে ফুলকোর্ট সভা ডাকা হয়েছে। এই সভায় পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

আজ জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির আবেদনসহ বিভিন্ন বিষয় বিবেচনায় সপ্তাহে দুইদিন আদালত খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু ঢাকা ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতিসহ সাধারণ আইনজীবীদের অনুরোধ, করোনা ভাইরাসের সংক্রমণসহ সার্বিক বিষয় বিবেচনা করে আদালত পরিচালনার সিদ্ধান্ত পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হলো।

এর আগে গত ২৩ এপ্রিল আদালত খোলার বিষয়ে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ‘উদ্ভুত করোনা পরিস্থিতিতে বাংলাদেশের প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজকে এবং মহানগর এলাকার মহানগর দায়রা জজকে ছুটিকালে তাঁর সুবিধামতো প্রতি সপ্তাহে যেকোনো দুই দিন কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে জরুরি জামিন শুনানির জন্য সীমিত আকারে কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশ প্রদান করা হলো।’

ওই নির্দেশনার পর সারা দেশে আইনজীবীদের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠে। আদালত খোলার সিদ্ধান্তের তীব্র সমালোচনা করা হয়। এ অবস্থায় স্বল্প পরিসরে আদালত খোলার সিদ্ধান্ত স্থগিত করা হলো।