সংবাদ শিরোনাম

কক্সবাজারে নারী মাদক ব্যবসায়ীর অর্থ লুট, এসআইসহ ৩ পুলিশ বরখাস্তবয়স ১০০ ছুঁইছুঁই, দুলি খাতুনের ভাগ্যে কবে জুটবে বয়স্ক ভাতা?ওয়ান শুটারগান ও গুলিসহ আনোয়ারার গেট্টু নাছির গ্রেপ্তারপ্রয়োজনে আরও ভ্যাকসিন কেনা হবে: প্রধানমন্ত্রীটাঙ্গাইলে যৌন হয়রানি ও অর্থ আত্মসাতের অভিযোগে প্রধান শিক্ষক বরখাস্তজামালপুরে বাগানে মিলল তরুণীর ঝুলন্ত লাশ, মৃত্যু নিয়ে রহস্যসুবর্ণচরে ধর্ষণের শিকার হয়ে স্কুলছাত্রীর আত্নহত্যাভোটের অধিকার আদায়ে প্রয়োজনে আন্দোলনে নামবে জাতীয় পার্টি: বাবলুরাজশাহীতে বিএনপির সমাবেশে যেতে তাবিথকে ‘বাধা’গাজীপুরে সকল ট্রেনের যাত্রাবিরতির দাবিতে অবস্থান ধর্মঘট

  • আজ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

সিগারেটের নিকোটিন করোনা থেকে বাঁচাতে পারে: ফ্রান্স গবেষক

১২:৪২ অপরাহ্ন | রবিবার, এপ্রিল ২৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসে এই মহামারীর প্রকোপ থেকে সিগারেটের নিকোটিন আমাদের বাঁচাতে পারে বলে দাবি করা হয়েছে ফ্রান্সের এক গবেষণায়। এছাড়া নিকোটিন দিয়ে করোনা রোগীর চিকিৎসার করাবেন তারা। এনডিটিভির খবর।

প্যারিসের একটি শীর্ষ হাসপাতালের গবেষকরা ৩৪৩ জন করোনা আক্রান্তকে পরীক্ষা করেছেন। তাদের মধ্যে ১৩৯ জনের শরীরে করোনার মৃদু লক্ষণ রয়েছে। গবেষকদের দাবি, আক্রান্তদের মধ্যে মাত্র পাঁচ শতাংশই ধূমপান করেছেন। গত মাসে ইংল্যান্ডের একটি জার্নালে প্রকাশিত গবেষণাপত্র অনুসারে, চীনে ১০০০ জনের মধ্যে ১২.৬ শতাংশ ধূমপান করেছেন।

গবেষণা অনুসারে, নিকোটিন ভাইরাসগুলো কোষে পৌঁছতে বাধা দিতে পারে। ফলে সেগুলো শরীরে ছড়িয়ে দিতে পারে না। তাই ফ্রান্সের স্বাস্থ্য দফতরের অনুমতি নিয়ে পরীক্ষামূলক চিকিৎসা শুরু করতে চায় ওই গবেষক দল।

খবরে বলা হয়, ফ্রান্সের ওই গবেষকরা প্যারিসের এক হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের ওপর নিকোটিন প্যাচ ব্যবহার করার পরিকল্পনা করছেন। গবেষকরা দেখতে চান ওই প্যাচগুলো স্বাস্থ্যকর্মীদের শরীরকে করোনার সংস্পর্শে আসতে বাধা দিচ্ছে কিনা।

পাশাপাশি করোনা রোগীদের শরীরেও ওই প্যাচগুলো ব্যবহার করে দেখতে চান ওই গবেষকরা, যাতে তারা পরীক্ষার ফলাফল আরও কাছ থেকে জানতে পারেন।