• আজ বৃহস্পতিবার, ১২ কার্তিক, ১৪২৮ ৷ ২৮ অক্টোবর, ২০২১ ৷

ভারতে একদিনে রেকর্ড ১৯৯০ জন করোনায় আক্রান্ত


❏ রবিবার, এপ্রিল ২৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমণ কমছে বলে শনিবারই দাবি করেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

কিন্তু আদতে দেখা গেল, গত ২৪ ঘণ্টায় দেশটিতে রেকর্ডসংখ্যক ১ হাজার ৯৯০ জন নতুন করে আক্রান্ত হয়েছে, যা একদিনে আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড। খবর আনন্দবাজার পত্রিকার।

ক্লাস্টার এলাকায় সংক্রমণের হার বেড়ে চলায় উদ্বেগ আরও বাড়ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে দেশের ৬৮ শতাংশ কোভিড-১৯ রোগী রয়েছে ২৭ জেলায়।

রোববার সকালে কেন্দ্রীয় মন্ত্রণালয়ের দেয়া হিসাবেই গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ১৯৯০ জনের শরীরে। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছেন ৮১১ জন।

পর্যবেক্ষকদের মতে, মহারাষ্ট্রে নতুন আক্রান্তের এই বিপুলসংখ্যকের জন্যই সারা দেশেও সেই সংখ্যা লাফিয়ে বেড়েছে। এর সঙ্গেই দেশে মোট আক্রান্তের সংখ্যাও ছাড়িয়ে গেল ২৬ হাজার। রবিবার সকাল পর্যন্ত দেশে মোট আক্রান্ত ২৬ হাজার ৪৯৬ জন। অন্যদিকে এখনও পর্যন্ত চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন ৫ হাজার ৮০৩ জন।

করোনা আক্রান্ত হয়ে ভারতে মোট মৃত্যু হয়েছে ৮২৫ জনের। তার মধ্যে ২৪ ঘণ্টায় নতুন করে মারা গেছে ৪৯ জন।

শুধু মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৩২৩ জনের। গত ২৪ ঘণ্টায় এখানে মৃত্যু হয়েছে ২২ জনের। মৃতের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাট। সে রাজ্যে মৃত্যু হয়েছে ১৩৩ জনের। এর পর মধ্যপ্রদেশে ৯৯ জন এবং দিল্লিতে ৫৪ জনের মৃত্যু হয়েছে।

দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যাতেও শীর্ষে মহারাষ্ট্র। রোববার সকাল পর্যন্ত সে রাজ্যে মোট আক্রান্ত ৭ হাজার ৬২৮ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত ৮১১ জন।

মহারাষ্ট্রের মতো গুজরাটেও এই ভাইরাসের সংক্রমণ ক্রমশ বাড়ছে। গুজরাটে মোট আক্রান্তের সংখ্যা ২০৭১। দিল্লিতে আক্রান্তের সংখ্যা ২৬২৫।

এর পর আক্রান্তের সংখ্যায় এগিয়ে আছে- রাজস্থান (২০৮৩), মধ্যপ্রদেশ (২০৯৬) তামিলনাড়ু (১৮২১), উত্তরপ্রদেশ ১৭৯৩ ও অন্ধ্রপ্রদেশ (১০৬১)।