• আজ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

‘কিম জং উন বেঁচে আছেন এবং ভালো আছেন’- দক্ষিণ কোরিয়া

৫:২২ অপরাহ্ন | সোমবার, এপ্রিল ২৭, ২০২০ আন্তর্জাতিক
kim

আন্তর্জাতিক ডেস্কঃ উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উনের মৃত্যুর গুঞ্জনে কয়েকদিন থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ও সংবাদমাধ্যম সরগরম। এ গুঞ্জনের মধ্যে কিম জং উন ‘বেঁচে আছেন এবং ভালো আছেন’ বলে দাবি করেছেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র নীতি বিষয়ক উপদেষ্টা চাং ইন মুন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি বলেন, আমাদের সরকারের অবস্থানটি অত্যন্ত পরিস্কার যে, কিম জং উন বেঁচে আছেন এবং তার শারীরিক অবস্থা ভালো।

দক্ষিণ কোরীয় এ কূটনীতিক আরো জানান, গত ১৩ এপ্রিল থেকে উন উত্তর কোরিয়ার উয়োনসান এলাকায় অবস্থান করছেন। তবে তার সন্দেহপ্রবণ কোনো চলাফেরা পরিলক্ষিত হয়নি।

এর আগে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, হংকংয়ের একটি স্যাটেলাইট টেলিভিশন কিমের মৃত্যুর খবর প্রকাশ করলেও উত্তর কোরিয়া থেকে তা নিশ্চিত করা হয়নি। কিম জং উনকে সর্বশেষ জনসমক্ষে দেখা যায় ১১ এপ্রিল দলের পলিটব্যুরোর এক মিটিংয়ে। তবে ১৫ এপ্রিল দেশের প্রতিষ্ঠাতা ও তার দাদা কিম ইল সুংয়ের জন্মদিনে তাকে অনুপস্থিত দেখা গেছে। এরপরই নানা জল্পনা ছড়িয় পড়ে।

এদিকে উত্তর কোরিয়ার অবকাশ যাপন কেন্দ্রে কিম জং উনের ব্যক্তিগত একটি ট্রেন স্যাটেলাইটের মাধ্যমে শনাক্ত করা গেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের একটি নজরদারি দল।

ওয়াশিংটনভিত্তিক ৩৮ নর্থ নামের নজরদারি দলের ওয়েবসাইটে বলা হয়, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের উয়োনসানের একটি স্টেশনে গত ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত কিমের ট্রেনটি অবস্থান করেছিল। তাদের দাবি, ট্রেনের অবস্থানের মাধ্যমে বোঝা যায় কিম একটি অভিজাত এলাকায় আছেন। তবে এই ট্রেনের উপস্থিতি কিমের শারীরিক অবস্থা নিয়ে কোনও আভাস দিচ্ছে না বলে জানিয়েছে তারা।