• আজ ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ঢাকাতেই ৩১৭ চিকিৎসক করোনায় আক্রান্ত, অন্য বিভাগে ৬৬

৭:৫৭ অপরাহ্ন | সোমবার, এপ্রিল ২৭, ২০২০ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত ৩৮৩ জন চিকিৎসক এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

চিকিৎসক আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে ঢাকা বিভাগ এর মধ্যে সর্বোচ্চ সংখ্যক ৩১৭ জন ঢাকা বিভাগের চিকিৎসক। আর অন্য ছয় বিভাগে রয়েছেন ৬৬ জন চিকিৎসক।

সোমবার (২৭ এপ্রিল) করোনা আক্রান্ত চিকিৎসকদের তথ্য হালনাগাদ করা বেসরকারি সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটিজের (এফডিএসআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়ে।

অন্যান্য বিভাগের মধ্যে- বরিশালে ৯ জন, চট্টগ্রামে ১৫ জন, সিলেটে ৫ জন, খুলনায় ১০ জন, রংপুরে ৩ জন ও ময়মনসিংহ বিভাগে ২৪ জন চিকিৎসক করোনা আক্রান্ত হয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে রোববার (২৬ এপ্রিল) পর্যন্ত দেশে করোনা আক্রান্ত চিকিৎসকের সংখ্যা ছিল ৩৭১ জন। এর মধ্যে ঢাকা বিভাগেই ছিল ৩০৫ জন চিকিৎসক। একদিনের ব্যবধানে সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮৩-তে। ফলে হিসাব অনুযায়ী, ২৪ ঘণ্টায় আরও ১২ জন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের জুলাই পর্যন্ত প্রতি ১০ হাজার লোকের জন্য দেশে ছয়জন চিকিৎসক, নার্স এবং মিডওয়াইফ ছিল।

বাংলাদেশ সোমবার পর্যন্ত ৫ হাজার ৯১৩ জনের করোনাভাইরাসে আক্রান্ত এবং ১৫২ জনের মৃত্যু হয়েছে বলে দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে জানানো হয়।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। বাড়ছে মৃত্যুও।

প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। নিয়েছে আরও নানা পদক্ষেপ। এসব পদক্ষেপের মূলে রয়েছে মানুষে মানুষে সামাজিক দূরত্ব বজায়, বিশেষত ঘরে রাখা। কিন্তু সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশের টহল জোরদার করেও মানুষকে ঘরে রাখা যাচ্ছে না বিধায় করোনাভাইরাসের বিস্তার উদ্বেগজনক পর্যায়ে পৌঁছাতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।