ইতালিতে ২৪ ঘন্টায় আরও ৩৩৩ জনের মৃত্যু, লকডাউন খুলে দেওয়ার ঘোষণা

১০:১২ পূর্বাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ২৮, ২০২০ আন্তর্জাতিক

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি: মহামারী করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা ইতালিতে দুই লাখ ছুঁই ছুঁই। গত একদিনে আক্রান্ত হয়েছেন আরও ১ হাজার ৭৩৯ জন। এনিয়ে দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৯৯ হাজার ৪১৪ জন।

এদিকে গত একদিনে ইতালিতে করোনায় মৃত্যু হয়েছে ৩৩৩ জনের। এনিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ২৬ হাজার ৯৭৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া একই সময়ে ইতালিতে ১ হাজার ৬৯৯ জন করোনা রোগী সুস্থ হয়ে ঘরে ফিরেছে। এনিয়ে মোট সুস্থতার সংখ্যা ৬৬ হাজার ৬২৪ জন।

সোমবার (২৭ এপ্রিল) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি এসব তথ্য নিশ্চিত করেন।

এদিকে করোনা মহামারিতে বিপর্যস্ত ইতালি এবার ৭ সপ্তাহ ধরে জারি থাকা লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছে। ৪ মে থেকে বিধিনিষেধ শিথিল করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে।

গত রবিবার জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে ইতালির প্রধান গুইসেপ কন্তে বলেন, ৭ সপ্তাহ ধরে জারি থাকা লকডাউন শিথিল করা হবে ৪ মে।

৪ মে থেকে লোকজনকে তাদের নিজ অঞ্চলের মধ্যে ঘোরাফেরার অনুমতি দেওয়া হবে, কিন্তু তারা অন্য অঞ্চলে যেতে পারবেন না। শেষকৃত্য আবার শুরু হবে, কিন্তু সর্বোচ্চ ১৫ জন উপস্থিত থাকতে পারবেন এবং উন্মুক্ত স্থানে করতে হবে।

৪ মে থেকে খাবার বিক্রির জন্য বার ও রেস্তোরাঁগুলো খোলা হবে এবং অবশ্যই ক্রেতারা খাবার কিনে বাড়িতে অথবা অফিসে নিয়ে খাবে। পার্কগুলোও খুলে দেওয়া হবে, তবে স্কুলগুলোতে সেপ্টেম্বরের আগে ক্লাস শুরু হবে না।

সামনের মাসগুলোতেও সামাজিক দূরত্ব বিধি মেনে চলার ওপর জোর দিয়েছেন কন্তে। গির্জায় উপাসনা বন্ধ থাকবে বলেও জানিয়েছেন তিনি।