জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই

১০:৪১ পূর্বাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ২৮, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশের খ্যাতিমান প্রকৌশলী জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার ভোররাতে ম্যাসিভ হার্ট অ্যাটাকে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নিকটাত্মীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির ডিন অধ্যাপক শিবলী রুবায়েত ইসলাম।

তিনি জানান, সোমবার রাত ২টার দিকে ঘুমের মধ্যে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর ‘ম্যাসিভ হার্ট অ্যাটাক’ হয়। ভোর ৪টার দিকে খালুকে নিয়ে যখন স্কয়ার হাসপাতালে যখন নিয়ে গেলাম, ততক্ষণে তিনি মারা গেছেন।

শিবলী রুবায়েত ইসলাম জানান, পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার যোহরের নামাজের পর জানাজা নামাজ শেষে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে বনানী গোরস্থানে তার বাবা-মায়ের কবরে শায়িত করা হবে।

এদিকে মঙ্গলবার ভোরে তার জামাতা জিয়া ওয়াদুদ এক ফেসবুক পোস্টে সকলের কাছে দোয়া চেয়েছেন।

অধ্যাপক চৌধুরী সিলেটে জন্মগ্রহণ করেন এবং ঢাকার সেন্ট গ্রেগরিস স্কুল এবং ঢাকা কলেজে প্রাথমিক পড়ালেখা শেষ করেন। তিনি ছিলেন এ দেশের একজন শীর্ষস্থানীয় সিভিল ইঞ্জিনিয়ার, অধ্যাপক, গবেষক এবং শিক্ষাবিদ।

অধ্যাপক চৌধুরী ১৯৯৬ সালে বাংলাদেশের সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। মৃত্যুর আগে তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ছিলেন।

২০১৭ সালে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে সরকার তাকে একুশে পদক প্রদান করে। সরকার তাকে ২০১৮ সালে জাতীয় অধ্যাপক নিয়োগ করে। তিনি তার বর্ণিল জীবনে অসংখ্য পুরষ্কার পেয়েছেন।