• আজ ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক


সময়ের কণ্ঠস্বর, ঢাকা- খ্যাতিমান প্রকৌশলী, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক শোক বার্তায় রাষ্ট্রপতি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

একুশে পদকপ্রাপ্ত এই শিক্ষাবিদের মৃত্যুতে এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, একজন স্বনামধন্য প্রকৌশলী হিসেবে তিনি দেশের অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

বঙ্গবন্ধু সেতু, পদ্মা বহুমুখী সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ চলমান নানা উন্নয়ন প্রকল্পে বিশেষজ্ঞ প্যানেলের নেতৃত্বদানকারী এই গুণী ব্যক্তিত্বের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন শেখ হাসিনা।

এছাড়াও জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এক শোকবার্তায় তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী মঙ্গলবার ভোররাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

অধ্যাপক চৌধুরী সিলেটে জন্মগ্রহণ করেন এবং ঢাকার সেন্ট গ্রেগরিস স্কুল এবং ঢাকা কলেজে প্রাথমিক পড়ালেখা শেষ করেন। তিনি ছিলেন এ দেশের একজন শীর্ষস্থানীয় সিভিল ইঞ্জিনিয়ার, অধ্যাপক, গবেষক এবং শিক্ষাবিদ।

অধ্যাপক চৌধুরী ১৯৯৬ সালে বাংলাদেশের সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। মৃত্যুর আগে তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ছিলেন।

২০১৭ সালে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে সরকার তাকে একুশে পদক প্রদান করে। সরকার তাকে ২০১৮ সালে জাতীয় অধ্যাপক নিয়োগ করে। তিনি তার বর্ণিল জীবনে অসংখ্য পুরষ্কার পেয়েছেন।

◷ ১২:২২ অপরাহ্ন ৷ মঙ্গলবার, এপ্রিল ২৮, ২০২০ জাতীয়
আগামীকাল একটি সুখবর দেবেন প্রধানমন্ত্রী

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

হুইল চেয়ারে ফখরুল, বললেন ‘আই অ্যাম সিক’

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

bnp ৩০ মার্চ ঢাকায় মহাসমাবেশের ঘোষণা বিএনপির

⊡ বুধবার, ফেব্রুয়ারী ২৪, ২০২১

rehana করোনার টিকা নিলেন শেখ রেহানা

⊡ বুধবার, ফেব্রুয়ারী ২৪, ২০২১