চীনের স্কুলে শিশুদের জন্য তিন ফুট টুপি


আন্তর্জাতিক ডেস্কঃ করোনার উৎপত্তিস্থল চীনে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় দেশটির ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল-কলেজ খুলতে শুরু করেছে। ছবিতে উঠে আসা পূর্বচীনের জেজিয়াং প্রদেশের ইয়াংঝেংগ স্কুলটি খুলেছে তিনমাস পর।

তাই শিশুদের শারিরীক দূরত্ব যাতে মানে, সেকারণে সৃজনী ফর্মুলা বের করেছে চীনের একটি শিক্ষা প্রতিষ্ঠান।

বড়রা মেনে চললেও শিশুদের ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলাটা অনেক কঠিন। কারণ প্রতিনিয়ত দুষ্টুমি আর খুনসুটি যাদের স্বভাব, স্কুলগামী সে সব শিশুদের ক্ষেত্রে কি করে সামাজিক দূরত্ব নিশ্চিত করা যায়! এমন ভাবনা থেকেই চীনের স্কুলটি ফর্মূলাটা বের করেছে।

বলা হয়েছে শিশুদের স্কুলে আসতে হবে তিনফুট চওড়া হ্যাট বা টুপি পরে।

এ অবস্থায় শিশুরা যাতে সামাজিক দূরত্ব মেনে স্কুলে আসে তা নিশ্চিত করতে তাদেরকে পরতে হবে তিন ফুট চওড়া বা এক মিটারের একটি হ্যাট। যা প্রতিমুহুর্তে তাদের স্বরণ করিয়ে দেবে সামাজিক দূরত্বের কথা। এর পাশাপাশি পরতে হবে সার্জিক্যাল মাস্ক।

স্কুলের ভাইস প্রিন্সিপাল হংগ ফেংগ স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘এটা আমাদের নিজস্ব আইডিয়া। এর মাধ্যমে আমরা একটি শ্লোগান ছড়িয়ে দিচ্ছি। আর তা হচ্ছে- ‘এক মিটার হ্যাট পর, এক মিটার দূরত্ব বজায় রাখ’।

সুস্থতা নিশ্চিত করতে আমরা নিয়ম করেছি কেউ কারো গায়ের সঙ্গে লাগতে পারবে না এবং হ্যাট পরার নিয়ম ভাংতে পারবে না। এগুলো বাধ্যতামুলক মানতে হবে। এর পাশাপাশি স্কুলে প্রবেশে তাপমাত্রা স্ক্রিনিংও করা হচ্ছে।

◷ ৪:৫৫ অপরাহ্ন ৷ মঙ্গলবার, এপ্রিল ২৮, ২০২০ আন্তর্জাতিক