ইসলামকে ভালোভাবে বুঝতে রোজা রাখছেন ব্রিটিশ অমুসলিম এমপি

৮:৩৯ অপরাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ২৮, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃগোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। আর এর মাঝেই শুরু হয়েছে পবিত্র রমজান। যুক্তরাজ্যে গত শুক্রবার থেকে শুরু হয়েছে রোজা। এবার ইসলামকে ভালোভাবে বুঝতে রোজা রাখছেন যুক্তরাজ্যের অমুসলিম এমপি পল ব্রিস্টো।

ইংল্যান্ডের পিটারবারোরের কনজারভেটিভ পার্টির সাংসদ পল ব্রিস্টো টুইটারে ভিডিওর মাধ্যমে তার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি জানান, রমজান হলো উপাসনার সময়। রমজানের প্রথম সপ্তাহে আমিও রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছি। সূত্র: মিডিলইস্ট মনিটর।

তিনি বলেন, রমজানের প্রথম সপ্তাহে রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমি মুসলমান নই। তবে আমার শহর পিটারবারোতে বসবাসরত আনুমানিক ২০ হাজার মুসলমানের সঙ্গে এই অভিজ্ঞতা নিতে চাই। এটি একই প্রবণতা যা আমাকে লেন্টের জন্য চকলেট ছেড়ে দিতে হয়েছিল। আমি ইসলাম সম্পর্কে আরো ভালোভাবে বুঝতে চাই।

করোনার কারণে যুক্তরাজ্যে চলছে লকডাউন। এ সময়ে রোজা রাখার ও রোজার সময় উপাসনা করার জন্য কিভাবে নিজেদের পরিচালনা করতে হবে; সেই বিষয়ে গাইডলাইন প্রকাশ করেছে দেশটির মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)।

যুক্তরাজ্য জুড়ে অনেকগুলো মসজিদ তাদের অনলাইন প্রোগ্রাম চালু করেছে। এরই মধ্যে ইমামরা তাদের সম্প্রদায়ের সঙ্গে সামাজিক দূরত্ব মেনে মিশে মনোবল বৃদ্ধির করার চেষ্টা করছেন।

গত সপ্তাহে যুক্তরাজ্যের প্রভাবশালী সেলেব্রিটিরা ‘রমজানএটহোম’ নামের একটি ক্যাম্পেইন পরিচালনা করছেন। তাতে মুসলমানদের এই রমজানে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন তারা।