ঢাকা ফাঁকা হলেও বাতাসের মানের উন্নতি হয়নি

১০:৪৬ পূর্বাহ্ন | বুধবার, এপ্রিল ২৯, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের নির্দেশে রাজধানীসহ সারাদেশে জনসাধারণ ও যানচলাচল সীমিত করা হলেও ঢাকার বাতাসের মানের তেমন উন্নতি হয়নি।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বুধবার সকালেও বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। সকাল ৮টা ২৪ মিনিটে ১৫৫ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় চতুর্থ খারাপ অবস্থানে ছিল জনবহুল এ শহর।

এর আগে মঙ্গলবার সকাল ৮টা ১৬ মিনিটে ১৬৩ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় খারাপ অবস্থানে ছিল ঢাকা।

একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ভিয়েতনামের হ্যানয়, পাকিস্তানের লাহোর ও ভারতের দিল্লি যথাক্রমে ১৮২, ১৬২ ও ১৫৮ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খারাপ অবস্থানে রয়েছে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।