আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ


মোঃ মনির মন্ডল, নিজস্ব প্রতিবেদক, সাভার- আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে দু’টি পোশাক কারখানার শ্রমিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।

বুধবার (২৯ এপ্রিল) সকালে আশুলিয়ার শিমুলতলা এলাকার ওয়ার্ল্ড ওয়ান ডেনিম লিমিটেড ও ডিইপিজেড এলাকার এ ওয়ান কারখানার শ্রমিকরা বিক্ষোভ পালন করে।

কারখানার শ্রমিক ও পুলিশ সুত্র জানায়, আশুলিয়ার শিমুলতলা এলাকার ওয়ার্ল্ড ওয়ান ডেনিম লিমিটেড কারখানার শ্রমিকরা কয়েকদিন যাবৎ বকেয়া বেতনের দাবিতে বন্ধ থাকা কারখানার সামনে জড়ো হয়। তবে কর্তৃপক্ষের কোন সাড়া না পেয়ে বুধবার সকাল ১০টার দিকে বকেয়া বেতনের দাবিতে আব্দুল্লাপুর-বাইপাইল সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের ধাওয়া দিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়।

অন্যদিকে, চারমাসের বকেয়া বেতনের দাবিতে এ ওয়ান কারখানার শ্রমিকরা ডিইপিজেড’র সামনে জড়ো হয়। পরে তারা সেখানে বিক্ষোভ করতে থাকে। বেশ কিছু সময় বিক্ষোভ করতে থাকার পর দ্রুত শ্রমিকদের বকেয়া বতেন পরিশোধের আশ্বাস দিলে তারা চলে যায়।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সরোয়ার হোসেন বলেন, একদিকে করোনাভাইরাস অন্যদিকে, চারমাস যাবৎ কোন বেতন না পাওয়ায় শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে। তিনি দ্রুত শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধের দাবি জানান।

ডিইপিজেড মহাব্যবস্থাপক (জিএম) আব্দুস সোবহান জানান, তারা ইতোমধ্যে মালিকপক্ষের সাথে যোগাযোগ করেছেন। তবে মালিকপক্ষ শ্রমিকদের বেতন দিতে পারছে না, এমনকি কারখানাটিও চালু করতে পারছে না। এ কারণে যতো দ্রুত সম্ভব ব্যাংকের মাধ্যমে কারখানাটি বিক্রি করে শ্রমিকদের পাওনাদি পরিশোধ করার চেষ্টা চলছে। ঈদের আগেই এ বিষয়ে একটি সমাধানের কথাও জানান এই কর্মকর্তা।

ঢাকা শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার জানে আলম খান বলেন, শিমুলতলা এলাকার কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হচ্ছে, শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের জন্য চেষ্টা করছেন তারা। এছাড়াও ডিইপিজেড এলাকায় যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে বলেও তিনি জানান।

◷ ৮:১৪ অপরাহ্ন ৷ বুধবার, এপ্রিল ২৯, ২০২০ ঢাকা, দেশের খবর