🕓 সংবাদ শিরোনাম

খুব শীঘ্রই ঢাকা ডিটেইলড এরিয়া প্ল্যান-ড্যাপ গেজেট আকারে প্রকাশ করা হবে:গণপূর্ত প্রতিমন্ত্রীসিলেটে নারী পুলিশের সাথে আপত্তিকর অবস্থায় ধরা, ইন্সপেক্টর ক্লোজডনিরাপদ সড়ক বিষয়ে পদক্ষেপ নিয়েছে সরকার: তথ্য ও সম্প্রচার মন্ত্রীআফ্রিকা থেকে আসা কাউকে বোর্ডিং পাস দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রীকিশোরীকে জন্মনিবন্ধন দেওয়ার কথা বলে কাউন্সিলরের ধর্ষণচেষ্টামানিকগঞ্জে পানির জন্য হাহাকারচেয়ারম্যান হয়েই ১০ হাজার মানুষের কষ্ট দূর করলেন মাসুদ তালুকদারহাফ ভাড়ার সিদ্ধান্ত বাস্তবায়ন করুন: কাদেরমেয়র আব্বাসকে জেলহাজতে পাঠানোর নির্দেশচট্টগ্রামে করোনায় আক্রান্ত ৭ জন

  • আজ শুক্রবার, ১৮ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৩ ডিসেম্বর, ২০২১ ৷

সাকিবকে ফাঁসানো সেই আগারওয়াল নিষিদ্ধ

sakib
❏ বুধবার, এপ্রিল ২৯, ২০২০ খেলা

স্পোর্টস আপডেট ডেস্কঃ দীপক আগারওয়াল নামে এক জুয়াড়ির কাছ থেকে পাওয়া প্রস্তাব গোপন করায় ২ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন টাইগারদের টেস্ট ও টি-টোয়েন্টি দলের সাকিব আল হাসান। এবার সেই জুয়াড়িকেই নিষিদ্ধ করলো বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। আগারওয়ালের নিষেধাজ্ঞার মেয়াদও ২ বছর।

বুধবার সন্ধ্যায় আইসিসির ওয়েবসাইটে বিষয়টি জানানো হয়েছে। টি-১০ টুর্নামেন্টের ফ্রাঞ্চাইজি সিন্ধির মালিকদের একজন দীপক আগারওয়াল। শৃঙ্খলা আইনের অনুচ্ছেদ ২.৪.৭ ধারা ভঙ্গের অভিযোগে আগারওয়ালকে শাস্তি দিয়েছে আইসিসি।

অভিযোগ উঠেছে, তদন্তকে বাধা দেওয়া বা বিলম্ব করা, তদন্তের সাথে প্রাসঙ্গিক হতে পারে এমন কোনও ডকুমেন্টেশন বা অন্যান্য তথ্য গোপন করা, তদন্তে হস্তক্ষেপ করা বা ধ্বংস করা সহ এবং যা প্রমাণ হিসাবে বা এর অধীনে রয়েছে সেগুলো নষ্ট করা হয়েছে।

আইসিসির অভিযোগ স্বীকার করে নিয়েছেন আগারওয়াল এবং দুর্নীতি দমন ট্রাইব্যুনালের শুনানির পরিবর্তে আইসিসির সাথে অনুমোদনের বিষয়ে সম্মতি দিয়েছেন। তাকে জানিয়ে দেওয়া হয়েছে ২০২১ সালের ২৭ অক্টোবরের পর যে কোনো ক্রিকেটীয় কর্মকান্ডে জড়িত হতে পারবেন।

আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেছেন,‘আগারওয়ালের আমাদের তদন্তকে বাধা এবং বিলম্ব করার বেশ কয়েকটি উদাহরণ রয়েছে এবং এটি কেবল একটি ঘটনা ছিল না। তবে তিনি আইসিসি দুর্নীতি দমন কোডের লঙ্ঘনের অভিযোগ স্বীকার করেছেন এবং অন্যান্য অংশগ্রহণকারীদের জড়িত বেশ কয়েকটি তদন্তের ক্ষেত্রে এসিইউতে যথেষ্ট সহায়তা প্রদান করেছেন। এই সহযোগিতা তার শাস্তির ওপরেও প্রতিফলিত হয়েছে।’

উল্লেখ্য সাকিবকে কয়েক দফা ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছিলেন আগারওয়াল। সাকিব তাতে রাজি না হয়ে চেপে গিয়েছিলেন ঘটনা। যার ফলস্বরূপ এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয় সাকিবকে।

এরিমধ্যে ছয় মাস নিষেধাজ্ঞার মেয়াদ পার করেছেন দেশ সেরা অল-রাউন্ডার। সব ঠিক থাকলে চলতি বছরের অক্টোবর নাগাদ আবার মাঠে নামতে পারবেন সাকিব আল হাসা। সেই হিসেবে সাকিব থাকতে পারেন টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডেও।