শিক্ষার্থীদের মেস ও বাসা ভাড়া ৬ মাসের জন্য মওকুফের দাবি


সাইফুল ইসলাম মুকুল, রংপুর প্রতিনিধি- রংপুরের জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় কমিটির আহব্বানে শিক্ষার্থীদের ছয় মাসের জন্য মেস ও বাসা ভাড়া মওকুফের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক মোঃ আল মামুন।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে এগারোটায় রংপুর সুমি কমিউনিটি সেন্টারে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোঃ আল-মামুন লিখিত বক্তব্যে তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন ও মাত্রায় কিংবদন্তি রাজনীতিক প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের হাতে গড়া সংগঠন জাতীয় ছাত্রসমাজ সব সময় ছাত্রদের অধিকার ও মর্যাদা রক্ষায় কাজ করে যাচ্ছে।

বর্তমানে করােনা পরিস্থিতিতে জাতীয় পাটির মাননীয় চেয়ারম্যান জিএম কাদের দেশবাসীর উদ্দ্যোশ্যে বিবৃতি প্রদান করেছেন – তারই নেতৃত্বে জাতীয় ছাত্র সমাজ গ্রামবাংলাকে বাঁচাতে গ্রামে গ্রামে কীটনাশক স্প্রে, বাড়ি বাড়ি খাবার পৌছানো, অসহায় কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে সবজি কিনে বিনামূল্যে বিতরণসহ বিভিন্ন ধরণের কার্যক্রম অব্যাহত রেখেছে।

কোভিড- ১৯ মোকাবেলায় বাংলাদেশ সরকারসহ সকল পর্যায়ে যখন মহা তোড়জোড় চলছে। ব্যবসায়ীদের যখন বিশাল অংকের প্রণোদনা দেয়া হচ্ছে। বাড়ানাে হয়েছে সকল স্তরে ত্রাণ তৎপরতা। তখন বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা দারুণ এক অসহায় মুহুর্ত অতিবাহিত করছেন” ।

এদেশের শিক্ষার্গীদের অশিক্ষাংশই নিম্ম বিত্ত পরিবান্বেয় সন্তান। তাদের অনেকেই পিতা কৃষক, দিনমজুর, দিন আনা দিন খাওয়া মানুষ, বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক, কর্মকর্তা কর্মচারী। এ কারণে দেশের উচ্চ শিক্ষা বিদ্যাপীঠ গুলােতে অধ্যায়নরতদের অধিকাংশই ব্যাক্তিগত টিউশনি করার পাশাপাশি পড়ালেখা করেন।

করোনার এই বৈশ্বিক প্রেক্ষাপটে শিক্ষা প্রতিষ্ঠানগুলাে বন্ধ হওয়ার পাশাপাশি শিক্ষার্গীদের টিউশনি সঙ্গই কারণেই বন্ধ হয়ে গেছে। এ কারণে অনেকেই নিজ নিজ স্থানে লকডাউন হয়ে আছে। কিন্ত তাদের মেস বাসা ভাড়ার জন্য মালিকরা ব্যাপক চাপ প্রয়োগ করছেন। বিষয়টি অমানবিক।

এই নিদারুণ বাস্তবতায় জাতীয় ছাত্র সমাজ সারাদেশের শিক্ষার্থীদের নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। সঙ্গতকারণে আমরা যতদিন সারী নির্দেশনায়। বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিন শিক্ষার্থীদের মেস/বাসা ভাড়া মওকুফ করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিনয়ের সাথে দাবি জানাচ্ছি।

জাতীয় ছাত্র সমাজের পক্ষ থেকে জরুরি দাবি করেন- সরকার প্রধানকে দেশের বিপুল পরিমান শিক্ষার্থীদের স্বাভাবিক জীবনযাত্রা নিশ্চিত করতে মেস ও বাসা ভাড়া মওকুফের ঘোষণা দিতে হবে। তা না হলে সংশ্লিষ্টসব শিক্ষার্থীরা বড় ধরণের বিপদের মুখে পড়বেন। কারণ ইতিমধ্যেই শিক্ষার্থীদের ভাড়ার জন্য অমানষিক আচরণ শুরু করেছেন। এই আচরণ অবিলম্বে বন্ধ করতে হবে।

সংবাদ সম্মেলনে রংপুর জাতীয় ছাত্র সমাজের জেলা কমিটি, মহানগর কমিটি, কারমাইকেল কলেজ কমিটি ও বিশ্ববিদ্যালয় কমিটির বিভিন্ন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

◷ ২:৩১ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০২০ দেশের খবর, রংপুর