করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৮৫০ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

৯:৫৯ অপরাহ্ন | বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০২০ অর্থনীতি
adb

অর্থনীতি ডেস্কঃ করোনাভাইরাসে (কোভিড-১৯) মহামারি মোকাবেলায় স্বাস্থ্যসেবাখাতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশকে দশ কোটি মার্কিন ডলারের (প্রায় ৮৫০ কোটি টাকা) ঋণ সহায়তা দেবে। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সংস্থাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এডিবি’র পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, টেস্টিং কিট ও অন্য যন্ত্রপাতি ক্রয়, মেডিক্যাল অবকাঠামো উন্নতকরণ এবং সমাজে নজরদারি, রোগ বিস্তার প্রতিরোধ ও মহামারীর সময়ে করণীয় পদক্ষেপ নিতে প্রশিক্ষণের জন্য এই সহায়তার অর্থ ব্যয় করা যাবে। এই সহায়তা প্রকল্পের অর্থ দিয়ে দেশের ১৭টি মেডিক্যাল কলেজে আইসোলেশন ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিট তৈরি করা হবে। পাশাপাশি কোভিড-১৯ পরীক্ষা করতে পারে এমন অন্তত ১৯টি ল্যাব উন্নত করা হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কোভিড-১৯ রোগ প্রতিরোধে ৩ হাজার ৫০০ স্বাস্থ্যকর্মীর আধুনিক দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের জন্য এই সহায়তার অর্থ ব্যয় করা যাবে। তবে এ সংখ্যার অর্ধেক অবশ্যই নারী স্বাস্থকর্মী হতে হবে। দরকার হলে আরো স্বাস্থ্যকর্মী নিয়োগের জন্যও এ সহায়তার অর্থ ব্যবহার করা যাবে।

এ বিষয়ে এডিবির ভাইস-প্রেসিডেন্ট শিজিন চেন বলেছেন, ‘বাংলাদেশ সাম্প্রতিক সময়ে আর্থ-সামাজিক খাতের উন্নয়নে বেশ সফল। করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশের পাশে আমরা আছি। আমাদের এই প্রকল্প করোনা মোকাবিলায় বাংলাদেশে জরুরিভিত্তিতে স্বাস্থ্য সরঞ্জাম, চিকিৎসা সামগ্রী ও ডায়গনোস্টিক সিস্টেম সরবরাহ এবং স্বাস্থ্যকর্মীদের সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করবে।’

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে ৫৬৪ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৬৬৭ জনে। গত ২৪ ঘণ্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬৮ জনে। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৬২৬টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ৯৬৫টি। গতকালের তুলনায় আজ ৩ জনের নমুনা কম পরীক্ষা করা হয়েছে। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৬৪ জন। এছাড়া নতুন করে মারা গেছেন আরও ৫ জন। এদের মধ্যে পুরুষ ৩ জন, নারী ২ জন। করোনায় আক্রান্তদের মধ্যে আরও ১০ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ১৬০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।