অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ও ভর্তির সিদ্ধান্ত

১০:১৩ অপরাহ্ন | বৃহস্পতিবার, এপ্রিল ৩০, ২০২০ শিক্ষাঙ্গন
sikkha

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা পরিস্থিতিতে অনলাইনে পরীক্ষা গ্রহণ এবং ভর্তিতে বাধা কাটলো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের। আজ বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এক ভার্চুয়াল বৈঠকে এ বিষয়ে সকলেই একমত হন। তবে অনলাইনে কিভাবে পরীক্ষা গ্রহণ ও ভর্তি করা হবে সে ব্যাপারে আগামী সপ্তাহে বিস্তারিত গাইডলাইন প্রকাশ করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি। এরপর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সেই গাইডলাইন অনুযায়ী অনলাইনে ক্লাস ও পরীক্ষা গ্রহণ এবং শিক্ষার্থীদের ভর্তি করতে পারবে।

জানা গেছে, সভায় বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের পরীক্ষা ও নতুন শিক্ষার্থী ভর্তি অনিশ্চিত হওয়াসহ বিভিন্ন সমস্যা তুলে ধরেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অ্যাসোসিয়েশনের সভাপতি। বিষয়টি বিবেচনা করে চলমান সেমিস্টার শেষ করতে অনলাইনের মাধ্যমে পরীক্ষা, খাতা মূল্যায়ন করার অনুমোদন দেন শিক্ষামন্ত্রী। তবে এ জন্য বেশকিছু শর্ত জুড়ে দেয়া হয়।

এসব শর্তের মধ্যে অনলাইনে পরীক্ষা নেয়া হলেও বিশ্ববিদ্যালয় খুললে পরীক্ষার খাতা মূল্যায়ন করা অথবা অনলাইন ক্লাসের মাধ্যমে নম্বর প্রদান করা, কুইজ আয়োজন, ওপেন বুক পরীক্ষা ও গুণগত মান বজায় রেখে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মাধ্যমে পরীক্ষার খাতা মূল্যায়ন করার পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনলাইন পদ্ধতিতে নতুন ভর্তি শুরুর প্রস্তাব করা হলে আলোচনার মাধ্যমে ইউজিসির নির্দেশনা মেনে সব কার্যক্রম করার নির্দেশ দেন তিনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনা পরিস্থিতির কারণে কতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে তা বলা যাচ্ছে না। এ জন্য দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অনলাইনের আওতায় ক্লাস কার্যক্রম শুরুর নির্দেশনা দেয়া হয়েছে। যাদের সক্ষমতা নেই ইউজিসিরর সহযোগিতায় সেই পরিবেশ তৈরি করতে বলা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও অনলাইন কার্যক্রম চালু রাখতে হবে। ছুটি দীর্ঘায়িত হলে পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন করে সেশনজটে না পড়তে পরীক্ষা ও উত্তরপত্র মূল্যায়নের প্রস্তুতি নেয়ারও পরামর্শ দিয়েছেন দীপু মনি।

কোনো বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা ছাড়াই সেমিস্টার শেষ করে সার্টিফিকেট দেয়া হলে তা বাতিল করতে বলা হয়েছে। এছাড়া বন্ধের মধ্যে শিক্ষকদের চাকরিচ্যুত, বেতন কমিয়ে না দেয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

বৈঠক শেষে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, আমরা আগে চিন্তা করেছিলাম ঈদের পর বিশ্ববিদ্যালয়গুলো খুলতে পারবো। এজন্য তাদেরকে শুধু অনলাইনে ক্লাস নিতে বলেছিলাম। কিন্তু এখন বর্তমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় খুলতে আরো দেরি হতে পারে। এজন্য তারা অনলাইনে কিভাবে ক্লাস ও পরীক্ষা চলমান রাখতে পারে সে ব্যাপারে আমরা একটি গাইডলাইন প্রকাশ করব। এর ভিত্তিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শুধুমাত্র চলমান সেমিস্টারের জন্য অনলাইনে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম চলবে।

বিকাল ৪টায় অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, ঢাকা বিশ্ববিদদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-অর-রশীদ, বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আতিকুল ইসলাম, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক এএসএমম মাকসুদ কামাল উপস্থিত ছিলেন।