দিনাজপুরে কৃষকের কাছে সরকারিভাবে ধান সংগ্রহের তৎপরতা শুরু

১২:২৩ পূর্বাহ্ন | শুক্রবার, মে ১, ২০২০ রংপুর
din

শাহ্ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকেঃ করোনা পরিস্থিতিতেও চলতি বোরো মৌসুমের কৃষকের কাছে সরকারিভাবে ধান সংগ্রহের জন্য জোর তৎপরতা শুরু করেছে দিনাজপুর খাদ্য বিভাগ। খাদ্য বিভাগ আ্যাপের মাধ্যমে কৃষকের কাছে ধান ক্রয়ের জন্য মাইকিং করে কৃষকদের অবগত করার কার্যক্রম আজ বৃহস্পতিবার থেকে শুরু করেছে। এ সময় লিফলেট বিতরণ করা হয়। হাতে হাতে পৌছে পৌছে দেয়া হয় আ্যাপের মাধ্যমে কৃষকের কাছে সরাসরি ধান ক্রয়ের জন্য আবেদনের নিয়মাবলী।

করোনা পরিস্থিতিতে কৃষকদের বাঁচাতে তাদের এই প্রচেষ্টা বলে দিনাজপুর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো.রেজাউল ইসলাম জানিয়েছেন। তিনি জানান, সদর উপজেলার এবার ২ হাজার ৪’শ ৯ মেট্রিক টন বোরো ধান কৃষকের কাছ থেকে সরাসরি ক্রয় করা হবে। প্রচারণা কার্যক্রম চলবে মে মাসের ৭ তারিখ পর্যন্ত। আর এ ধান ক্রয় শুরু হবে আগামী ১০ মে মধ্যে। সংগ্রহ অভিযান চলবে,৩১ আগষ্ট পর্যন্ত। আর তাই,করোনা না উপেক্ষা করে চলছে, আ্যাপের মাধ্যমে কৃষকের কাছে ধান ক্রয়ের জন্য মাইকিং এ প্রচারণা।

আজ বৃহস্পতিবার ৫ টি ইজি-বাইকের মাধ্যেমে সদর উপজেলার বিভিন্ন স্থানে মাইকিং চলে আ্যাপের মাধ্যমে কৃষকের কাছে ধান ক্রয়ের ঘোষণা। এসময় দিনাজপুর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো.রেজাউল ইসলাম নিজেই উপস্থিত ছিলেন। এ সময় তিনি লিফলেট বিতরণ করেন। হাতে হাতে পৌছে দেন আ্যাপের মাধ্যমে কৃষকের কাছে সরাসরি ধান ক্রয়ের জন্য আবেদনের নিয়মাবলী।

এতে কৃষকের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন, দিনাজপুর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো.রেজাউল ইসলাম। তিনি জানান, ইতিমধ্যে ২ হাজার ৩’শর উপরে আবেদন পড়েছে। ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে কৃষকের। গত আমন মৌসুমে আ্যাপের মাধ্যমে কৃষকের কাছে সরাসরি ধান ক্রয়ের জন্য আবেদন পড়েছিলো,৫ হাজার ৮’শ। এবার আরো বাড়বে বলে তিনি আশা করছেন।