আরও দুই ধাপে করোনার ধাক্কা আসছে, ডব্লিউএইচও’র হুঁশিয়ারি

১২:০৯ অপরাহ্ন | শনিবার, মে ২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক-  করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত গোটা বিশ্ব। এখনও ভ্যাকসিনের কোনো দেখা নেই। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ভ্যাকসিন আসা পর্যন্ত আরও দুই ধাপে সংক্রমণের ধাক্কা সামলানোর জন্য সবাইকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে।

শুক্রবার (১ মে) ডব্লিউএইচও’র ইউরোপ প্রধান ডা. হ্যান্স ক্লুজ সংক্রমণ পরিস্থিতি নিয়ে আঞ্চলিক ব্রিফিংয়ে এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

ডা. ক্লুজ বলেন, ইউরোপ করোনা ভাইরাসের ভয়াবহতম প্রথম ধাপ ইতিমধ্যে পার করে ফেলেছে। এখানে পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তবে, সহসাই পৃথিবী করোনামুক্ত হচ্ছে না। বিশ্ববাসীকে আরও দুই ধাপে করোনা সংক্রমণ মোকাবিলার প্রস্তুতি রাখতে হবে বলে সতর্ক করেন তিনি।

ব্রিফিংয়ে ডা. হ্যান্স ক্লুজ জানিয়েছেন, প্রথম ধাপে কোভিড-১৯ সংক্রমণের গতি এতো বেশি ছিল যে বিশ্বের শীর্ষ স্থানীয় রাষ্ট্রগুলোর স্বাস্থ্য ব্যবস্থাও মুখ থুবড়ে পড়েছে। যেটা মারাত্মক আশঙ্কার বিষয়। কারণ, জরুরি অবস্থায় যখন মানুষের সবচেয়ে বেশি স্বাস্থ্যসেবা দরকার, তখনই এটা ধসে পড়েছে। যা স্বাস্থ্যসেবায় আমাদের গুরুত্বহীনতা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

ডা. হ্যান্স ক্লুজ বলেন, করোনা ভাইরাসের প্রথম ধাপ থেকে আমাদের জন্য শিক্ষা হলো– রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণে স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ প্রাধান্য দিতে হবে। কারণ, সুস্থতাই অর্থনৈতিক নিরাপত্তার মূল চালিকা শক্তি। এখন যেমন স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ায়, দেশে দেশে অর্থৈনিক নিরাপত্তাও হুমকির মুখে পড়েছে। তাই সর্বাগ্রে স্বাস্থ্যখাতকে বিবেচনা করে আগামী দিনের সংকট মোকাবিলা করতে হবে।

তবে এখনও প্রথম দফার চূড়ান্ত পর্যায়ে পৌঁছনো যায়নি বলে ধারণা তার। এরই মধ্যে বিভিন্ন দেশ নিষেধাজ্ঞা শিথিল করেছে। তবে শিথিলতা উঠলেও, সতর্কতা থেকেই যাচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে সামাজিক দূরত্ব মেনে চলতে। জানানো হয়েছে বাইরে বেরোলে মাস্ক পরা বাধ্যতামূলক।

এই বিষয়টাকেই ভয় পাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ক্লুগ বলেন, স্বাভাবিক জীবনযাত্রায় এখনই ফেরা উচিত নয় দেশগুলির। কারণ এখনও করোনার রক্তচক্ষু কাটেনি। এখনও বিশ্ব ৬৩ শতাংশ মৃত্যু দেখেছে করোনায়। এত তাড়াতাড়ি করোনা বিদায় নেবে না বলেই মন্তব্য তার।