ছুটি বাড়ছে ১৬ মে পর্যন্ত

৪:১০ অপরাহ্ন | শনিবার, মে ২, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হওয়ায় সাধারণ ছুটির মেয়াদ আরও বৃদ্ধি করতে যাচ্ছে সরকার। এবার আগামী ১৬ মে পর্যন্ত ছুটি বাড়ানো হচ্ছে। এ নিয়ে গত মার্চ মাস থেকে ছয় দফায় সাধারণ ছুটি বাড়ছে।

জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেন, ‘ছুটি বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে আলাপ আলোচনা হয়েছে। ছুটির বিষয়ে প্রধানমন্ত্রী ইনিসিয়েটিভ (পদক্ষেপ) নিবেন।’

কতদিন ছুটি বাড়তে পারে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘৬ মে থেকে ১৬ মে পর্যন্ত ছুটি বাড়তে পারে। এ বিষয়ে আগামীকাল (রবিবার) প্রজ্ঞাপন জারি হবে আশা করছি।’

করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রথম দফায় গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ও বেসরকারি অফিসে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। দ্বিতীয় দফায় তা ৯ এপ্রিল পর্যন্ত এবং তৃতীয় দফায় ১৪ এপ্রিল পর্যন্ত, চতুর্থ দফায় ২৫ মে পর্যন্ত এবং সর্বশেষ পঞ্চম দফায় ৫ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়।

তবে ছুটি বর্ধিত হলেও বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের (স্থলবন্দর, নদীবন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাকসেবাসহ আরও যেসব জরুরি সেবা রয়েছে, সেগুলো আগের মতোই খোলা থাকবে বলে জানা গেছে।

উল্লেখ্য, সর্বশেষ (পঞ্চম দফায়) ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত ছুটির মেয়াদ বৃদ্ধি করলেও সরকার পোশাক কারখানাসহ সরকারি গুরুত্বপূর্ণ দপ্তর সীমিত আকারে খোলা রাখার সিদ্ধান্ত নেয়। এই পরিপ্রেক্ষিতে সরকারের বেশকিছু মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ শাখা সীমিত আকারে কাজ চালিয়ে যাচ্ছে।

একই সঙ্গে ঢাকা, নারায়ণগঞ্জ, সাভার, আশুলিয়া, গাজীপুর এবং চট্টগ্রামে বেশ কিছু সংখ্যক পোশাক কারখানাসহ অন্যান্য কারখানা খুলে দেয়া হয়েছে।

এই অবস্থায় গত কয়েকদিনে সারাদেশে করোনা ভাইরাস পরিস্থিতি ক্রমান্বয়ে অবনতির দিকে যাচ্ছে। এখন প্রতিদিনই গড়ে ৫০০ থেকে সাড়ে পাঁচশ রোগী শনাক্ত হচ্ছেন। সারাদেশেই ছড়িয়ে পড়েছে ভাইরাস আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে সরকার সাধারণ ছুটির মেয়াদ আবারো বাড়ানোর চিন্তাভাবনা করছে।