জুমা ও জামায়াতে নামাজ বন্ধ নিয়ে যা বলল সৌদি আরব

◷ ১১:০৪ অপরাহ্ন ৷ রবিবার, মে ৩, ২০২০ ইসলাম
Saudi-flag

ইসলাম ডেস্কঃ মহামারী করোনাভাইরাসের কারণে মসজিদে জুমা ও জামায়াতে নামাজ আদায়ের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব সরকার। এই নিষেধাজ্ঞা কবে নাগাদ তা প্রত্যাহার হবে সেসব বিষয়ে শনিবার (০২ মে) একটি বিবৃতি দিয়ে সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, মানুষের জীবনের নিরাপত্তার স্বার্থেই মসজিদে জুমা ও জামায়াতে নামাজ আদায়ের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কেননা, ইসলাম মানুষের জীবনের নিরাপত্তার বিষয়টি সবকিছুর ওপর প্রাধান্য দেয়।

কবে নাগাদ এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে, সে বিষয়ে ওই বিবৃতিতে বলা হয়েছে, কিছু গণমাধ্যম শিগগিরই এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে বলে বিভিন্নভাবে সংবাদ পরিবেশন করছে, যা সঠিক নয়। এসব সংবাদের কোনও অফিসিয়াল ভিত্তি নেই।

এতে আরও বলা হয়, নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি পুরোপুরি নির্ভর করছে করোনাভাইরাস পরিস্থিতির ওপর। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সৌদি আরবের বাদশাহ। তিনি স্বাস্থ্য বিভাগ, ধর্মীয় বিশেষজ্ঞ, চিকিৎসকসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার মাধ্যমেই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

বিবৃতিতে সৌদি আরবের ধর্মমন্ত্রী বলেন, মসজিদে জুমা ও জামায়াতে নামাজ আদায়ের ওপর জারিকৃত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে আমরা খুবই উদগ্রীব। আশা করি, করোনাভাইরাস মহামারীর অবসান হলে খুব শিগগিরই এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।