‘উহানের ল্যাবে করোনার উৎপত্তির বড় প্রমাণ আছে’- মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

১১:০০ পূর্বাহ্ন | সোমবার, মে ৪, ২০২০ আন্তর্জাতিক
mike

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ভাইরাস এসেছে চীনের উহান ল্যাবরেটরি থেকে। এ বিষয়ে ‘উল্লেখযোগ্য প্রমাণ আছে’ বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথারই যেন প্রতিধ্বনি শোনা গেল তার কণ্ঠে।

রোববার আইবিসি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে পম্পেও বলেন, “চীনের উহান শহরের একটি গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বলে যথেষ্ট দলিল-প্রমাণ রয়েছে।”

তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক এসব মন্তব্য। গোয়েন্দা সংস্থাগুলো বলছে, করোনা ভাইরাস দৃশ্যত মানুষের তৈরি নয় অথবা জেনেটিক্যালি মডিফাই করা নয়। কিন্তু তাদের সুরের উল্টো সুরে কথা বলছেন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী। তাদের হাতে এর স্বপক্ষে কি প্রমাণ আছে, এখন পর্যন্ত তা প্রকাশ করেন নি।

পম্পেওর এ অভিযোগের প্রেক্ষিতে চীনের সরকারি দল কমিউনিস্ট পার্টির দৈনিক গ্লোবাল টাইমস একটি সম্পাদকীয় ছেপেছে। মার্কিন এ সরকারি কর্মকর্তা ‘ধাপ্পাবাজি করছেন’ বলেছে তারা। আর ভাইরাসের উৎপত্তি উহানের ল্যাব থেকেই যে হয়েছে যুক্তরাষ্ট্রকে তার প্রমাণ হাজির করতে বলেছে সংবাদমাধ্যমটি।

উল্লেখ্য এ পর্যন্ত বিশ্বে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ লাখ ৬ হাজার ৭২৯ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৪৭ হাজার ২৭০ জনের। আর এ পর্যন্ত সুস্থ হয়েছে ৮ লাখ ৯৩ হাজার ৯৬৭ জন।

Korea news দক্ষিণ কোরিয়ায় করোনার টিকাদান শুরু

⊡ রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১

মসজিদে আজান বন্ধ করে দিল ইসরায়েল!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২১

ব্রিটেনে আর ফিরতে পারবেন না শামীমা

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

গবেষণা করতে গিয়ে ইসলাম গ্রহণ করলেন কানাডিয়ান নারী

⊡ বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২১