• আজ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

করোনাযুদ্ধে যুক্ত হলেন আরো দুই হাজার চিকিৎসক

১২:১৬ পূর্বাহ্ন | মঙ্গলবার, মে ৫, ২০২০ জাতীয়
ban

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা মোকাবেলায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে দুই হাজার চিকিৎসক নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সোমবার রাতে এই প্রজ্ঞাপন জারি করা হয়। এই চিকিৎসকদের ১২ মে মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে।

কর্মস্থলে যোগদানের পর কোভিড-১৯ এর রোগীদের সেবা নিশ্চিত করবেন নতুন নিয়োগ পাওয়া চিকিৎসকরা।এছাড়া চাকরি স্থায়ীকরণের সময় করোনাকালে চিকিৎসকদের কর্মদক্ষতা বিবেচনায় নেয়া হবে। নির্ধারিত তারিখে চাকরিতে যোগদান না করলে তিনি চাকরিতে যোগদান করতে সম্মত নন বলে ধরে নেওয়া হবে এবং সাময়িক নিয়োগ বাতিল বলে গণ্য হবে।

এর আগে গত বৃহস্পতিবার পিএসসি ৩৯তম বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে এই ২ হাজার চিকিৎসক নিয়োগের সুপারিশ করে। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এই আদেশ জারি করল।

প্রজ্ঞাপনে বলা হয়, এই চিকিৎসকদের স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভ্যারিফিকেশন পরে হবে।

গত ৩০ এপ্রিল তাদের সাময়িকভাবে নিয়োগের সুপারিশ করেছিল পিএসসি। ওই দিন সিনিয়র স্টাফ নার্স পদে ৫ হাজার ৫৪ জনও নিয়োগের সুপারিশ করে কমিশন।

৩৯তম বিসিএস থেকে এর আগে ৪ হাজার ৭২১ জন চিকিৎসককে ক্যাডার পদে নিয়োগ দেয়া হয়েছিল।

উল্লেখ্য করোনা সংক্রমণের চিকিৎসায় চিকিৎসক সংকটের কারণে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে সরকার। এ পরিস্থিতি মোকাবিলার জন্য নতুন দুই হাজার চিকিৎসক নিয়োগের কথা জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সেই সময় স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, ‘আমরা লক্ষ করেছি, বেশ কিছু হাসপাতালে রোগীদের সেবা দিতে গিয়ে আমাদের চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হয়েছেন। এ জন্য আমরা দুঃখ প্রকাশ করি এবং তাঁদের সুস্থতা কামনা করি। এ অবস্থায় যেহেতু নতুন নতুন হাসপাতাল করোনার সংক্রমণে আক্রান্ত রোগীদের জন্য প্রস্তুত করছি এবং বেশ কিছু চিকিৎসককে কোয়ারেন্টাইনে যেতে হয়েছে, তাই প্রধানমন্ত্রীর নির্দেশে নতুন দুই হাজার চিকিৎসক এবং ছয় হাজার নার্স আমরা নিয়োগের ব্যবস্থা করছি। আশা করি, এই নিয়োগের মাধ্যমে স্বাস্থ্যসেবা আরও জোরদার হবে।’