• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

স্বস্তি ফিরতে শুরু করেছে ইতালিতে

italy_1

আন্তর্জাতিক ডেস্কঃ প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইউরোপের দেশ ইতালিতে স্বস্তি ফিরতে শুরু করেছে। ভাইরাসটির তাণ্ডব দুর্বল হতে থাকায় সোমবার (৪ মে) থেকে লকডাউন শিথিল করে ইতালির সরকার। দীর্ঘ দুই মাসের বন্দিদশা থেকে সোমবার বাইরে বের হওয়ার সুযোগ পেয়েছে দেশটির প্রায় ৬ কোটি মানুষ।

লকডাউন শিথিলের পর সোমবার শহরবাসীদের পদচারণায় মুখর হয়ে ওঠে ইতালির ব্যস্ততম রাস্তা, পার্ক, সমুদ্র সৈকতসহ খোলামেলা সকল স্থান। গত ১১’ই মার্চ দেশটিতে লকডাউন ঘোষণা দেওয়ার পর এদিন প্রথমবারের মত ইতালির রাস্তাগুলি ফিরে পেতে শুরু করেছে তার চিরচেনা রূপ।

লকডাউন শিথিলের প্রথম দিনে কাজে ফিরেছে দেশটির প্রায় ৪০ লাখ মানুষ। খুলেছে অফিস আদালত, উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান। রেস্টুরেন্ট, স্টেশনারি, বইয়ের দোকান, বাচ্চাদের কাপড়ের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির কাজ শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

আগামী ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা দেওয়া হয়েছে।

লকডাউন শিথিল করা হলেও কোভিড-১৯ এর প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সবাইকে পাবলিক পরিবহণসহ ঘরের বাইরে মাস্ক ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া নিরাপদ দুরত্ব বজায় রাখার কথাও বলা হয়েছে। করোনাভাইরাসকে পুরোপুরি পরাজিত করতে সবাইকে বিধিনিষেধ মেনে চলতে অনুরোধ করেছেন সংশ্লিষ্টরা।

এদিকে পুরোপুরি নির্মূল না করে করোনা পরিস্থিতির ভেতরেও লকডাউন শিথিলের ঘোষণায় ক্ষুব্ধ হয়েছে দেশটির বিরোধীদলের কয়েকজন নেতা। এ নিয়ে সরকার ও বিরোধীদলে নানা বিতর্ক চলছে।

সংশ্লিষ্টরা বলছে, দেশের অর্থনীতির চাকা যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটা ফিরিয়ে আনতেই লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ইতালিতে ২৯ হাজার ০৭৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ১১ হাজার ৯৩৮।

◷ ৮:২২ পূর্বাহ্ন ৷ মঙ্গলবার, মে ৫, ২০২০ আন্তর্জাতিক