নিউইয়র্কে মুদি দোকানেও করোনা পরীক্ষা

৯:০৮ পূর্বাহ্ন | মঙ্গলবার, মে ৫, ২০২০ আন্তর্জাতিক
mudi

আন্তর্জাতিক ডেস্কঃ প্রাণঘাতী করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত দেশ এখন যুক্তরাষ্ট্র। আর যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে সংক্রমণ ও মৃত্যুর হার সবচেয়ে বেশি জনবহুল নিউইয়র্ক অঙ্গরাজ্যে। তাইতো নিউইয়র্কে করোনা শনাক্তে প্রচুর পরিমাণে বাড়ানো হয়েছে এর পরীক্ষা। হাসপাতাল ও ফার্মেসির পর এবার মুদি দোকানেও হবে করোনার পরীক্ষা।

শনিবার নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো এই ঘোষণা দিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। অ্যান্ড্রু কুমো বলেন, ‌‘এখন থেকে মুদি দোকানেও হবে করোনার পরীক্ষা। এ নিয়ে পরীক্ষামূলকভাবে সমীক্ষা চালানো হয়েছে’।

দ্রুত ও ব্যাপকভাবে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের শনাক্ত করতে নানা রকম উদ্যোগের মধ্যে এটি নতুন। এর আগে নিউইয়র্ক অঙ্গরাজ্য সরকার রাজ্যজুড়ে অন্তত ৫ হাজার ফার্মেসিতে করোনা পরীক্ষা করার ঘোষণা দেয়। এর আগে শুধু নির্ধারিত হাসপাতালে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা হত।

নিউইয়র্কের গভর্নরের কার্যালয় থেকে জানানো হয়েছে, করোনা পরীক্ষার জন্য বিগত দুই সপ্তাহ ধরে রাজ্যজুড়ে মুদি দোকান ও কমিউনিটি সেন্টারে ১৫ হাজার মানুষের করোনা পরীক্ষা করে একটি সমীক্ষা তৈরি করা হয়েছে। আর তাতে দেখা গেছে যে, করোনা পরীক্ষা করা এসব মানুষের মধ্যে ১ দশমিক ৩ শতাংশ আক্রান্ত।

উল্লেখ্য গত ডিসেম্বরের শেষের দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন বিশ্ব মহামারিতে রূপ নিয়েছে। এ পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৫০ হাজার ১৩৪ জন।

মঙ্গলবার (০৫ মে) বাংলাদেশ সময় রাত ২টা নাগাদ ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা এখন ৩৬ লাখ ২৮ হাজার ৭৯১ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৮৪ হাজার ১৯ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ হাজার ছাড়িয়েছে। এটা লক্ষ ছাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এ ছাড়া দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১১ লাখ ৭২ হাজার।