দুই মাস পর খোলা আকাশের নিচে ইতালির নাগরিকরা

৩:৫০ পূর্বাহ্ন | বুধবার, মে ৬, ২০২০ আন্তর্জাতিক
iitaly

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে: মহামারী করোনা ভাইরাসের তান্ডবে বিপর্যস্ত ইতালি। কোভিড ১৯ করোনার প্রকোপে দেশটি মৃতনগরীতে পরিণত হয়েছিল। তবে আশার কথা হলো দেশটিতে করোনার প্রাদুর্ভাব কমছে, দুর্বল হচ্ছে করোনা। বাড়ছে করোনা রোগীদের সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা।

গত ২১ ফেব্রুয়ারি থেকে করোনা প্রাদুর্ভাব শুরুর পর এখন পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ৮৫ হাজার ২৩১। মৃতের সংখ্যা ২৯ হাজার ৩১৫। আর আক্রান্ত দুই লাখ ১৩ হাজার ১৩ জন।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার মৃতের তালিকায় যুক্ত হয়েছেন ২৩৬ জন ও সংক্রমিত ১ হাজার ৭৫ জন। এইদিনে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৩৫২ জন করোনা রোগী।

ইতালিতে করোনা সংক্রমণের হার কমতে থাকায় গত সোমবার ( ৪ মে) লকডাউন শিথিল করা হয়েছে। এতে দীর্ঘ দুই মাস পর খোলা আকাশের নিচে ইতালির নাগরিকরা। খুলেছে অফিস-আদালত। কাজে যোগ দিয়েছে দেশটির প্রায় ৪০ লাখ মানুষ।

ইতালির শহরগুলোতে সীমিত পরিসরে খুলতে শুরু করেছে দোকান-পাট। খুলেছে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকানপাঠ। রেস্টুরেন্ট, স্টেশনারি, বইয়ের দোকান, বাচ্চাদের কাপড়ের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির কাজ শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

তবে আগামী ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়েছে।

ইতালিতে সকল শিক্ষাপ্রতিষ্ঠান গুলো আগামী সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহেখোলার কথা রয়েছে।

লকডাউন শিথিল করা হলেও কোভিড ১৯ করোনা ভাইরাসের প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সকল নাগরিককে করোনা প্রতিরোধে সকল বিধিনিষেধ মেনে চলার জন্য বলা হয়েছে।