নিউজিল্যান্ডে টানা দুইদিন করোনায় আক্রান্ত হয়নি কেউ

৪:১১ পূর্বাহ্ন | বুধবার, মে ৬, ২০২০ আন্তর্জাতিক
pmm

আন্তর্জাতিক ডেস্কঃ গত দু’দিন ধরে নিউজিল্যান্ডে কেউ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বলেছেন, অস্ট্রেলিয়ার সঙ্গে সীমান্ত খুলে দেওয়ার বিষয়ে আলোচনা হচ্ছে। দু’দেশের মধ্যে পুণরায় ভ্রমণ চালুর বিষয়ে কি সিদ্ধান্ত নেওয়া হবে তা পরবর্তী ঘোষণায় জানানো হবে বলে উল্লেখ করেছেন তিনি।

জেসিন্ডা আর্ডার্ন বলেন, পর পর দুদিন কোনো রোগী শনাক্ত না হওয়াটা নিউজিল্যান্ডের অব্যাহত প্রচেষ্টার প্রমাণ। আমরা সবাই নিঃসন্দেহে গর্ব করতে পারি। তবে আমাদের শৃঙ্খলা বজায় রাখতে হবে এবং যে সুবিধার জন্য আমরা এতটা কঠোর লড়াই করছি তার ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। এ জন্য আমাদের আরও কিছু দিন কষ্ট করতে হবে।

নিউজিল্যান্ডের স্বাস্থ্য বিভাগের মহাসচিব অ্যাসলে ব্লুমফিল্ট বলেন, হিসাবটা সত্যিই আশা দেখাচ্ছে। আসল পরিস্থিতি বোঝা যাবে এই সপ্তাহের শেষের দিকে। ভাইরাস থেকে নিরাময়ের পর আমরা আবারও পরীক্ষা করে দেখব যে, তাদের পরিস্থিতি ঠিক কেমন থাকছে।

গত মঙ্গলবার লকডাউনের কড়াকড়ি শিথিল করে নিউজিল্যান্ড। কিন্তু অনেক জায়গায়ই কড়াকড়ি বলবৎ রয়েছে। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান খুললেও অনেক দোকান ও রেস্টুরেন্ট বন্ধ রয়েছে। আর অধিকাংশ স্কুল শিক্ষার্থী ঘরে বসেই পড়াশোনা করছে এবং মানুষজন এখনও সামাজিক দূরত্ব বজায় রাখছে। দেশের মানুষ সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলায় এ সাফল্য এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।