বিশ্বে করোনায় মৃত্যু ২ লাখ ৫৮ হাজার ছাড়াল


আন্তর্জাতিক ডেস্ক- মহামারি করোনাভাইরাসে বুধবার সকাল পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ২ লাখ ৫৮ হাজার ৩০৬ জনে দাঁড়িয়েছে। নতুন আক্রান্তের সংখ্যা বাড়লেও বিশ্বব্যাপী আক্রান্তদের মধ্যে বর্তমানে স্থির অবস্থায় রয়েছেন ৯৮ শতাংশ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বর্তমানে কোভিড-১৯ সংক্রমিত ২২ লাখ ২৬ হাজার ৫৬৭ জনের মধ্যে ২১ লাখ ১৭ হাজার ৩১৯ জন স্থির অবস্থায় রয়েছেন। এছাড়া, ৪৯ হাজার ২৪৮ জন গুরুতর অবস্থায় রয়েছেন, যা মোট রোগীর মাত্র দুই শতাংশ।

সিএসএসই’র তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৭১ হাজার ৬৪ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ ১২ লাখ ৪ হাজার ৩৫১ জন। মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২৯ হাজার ৫০১ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৬ হাজার ২৪৩ জন। তৃতীয় অবস্থানে থাকা ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩১৫ জনে। আর মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৮৭ হাজার ৮৪২ জন।

ইউরোপেরই অন্যান্য দেশগুলোর মধ্যে স্পেনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৫ হাজার ৬১৩ জনের মৃত্যু হয়েছে। স্পেনে মৃতের সংখ্যা যুক্তরাজ্য ও ইতালির চেয়ে কম হলেও আক্রান্তের সংখ্যা বেশি। স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ১৯ হাজার ৩২৯ জন। অন্যদিকে ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৫ হাজার ৫৩৭ জনের। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৭০ হাজার ৬৮৭ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে সংক্রমণ শুরু হওয়া নভেল করোনাভাইরাস এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৭টি দেশে ছড়িয়ে পড়েছে। যে চীন থেকে করোনাভাইরাসের উৎপত্তি সেই চীনে এখন পর্যন্ত আনুষ্ঠানিক হিসাবে মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কয়েকটি দেশ তুলনায় বেশ কম। এমনকি গত কয়েকদিনে দেশটিতে মৃত্যুর কোনো তথ্য নেই।

সোমবার সকাল পর্যন্ত দেশটিতে মৃত্যুর সংখ্যা আগের মতো ৪ হাজার ৬৩৭ জনেই স্থির রয়েছে। দেশটিতে গত দুইদিনে নতুন চারজন রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে দেশটিতে শনাক্ত হয়েছে ৮৩ হাজার ৯৬৮ জন।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১০ হাজার ৯২৯ জন। এদের মধ্যে ১৮৩ জনের মৃত্যু হয়েছে। আর হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৪০৩ জন।

◷ ১০:২৯ পূর্বাহ্ন ৷ বুধবার, মে ৬, ২০২০ আন্তর্জাতিক